নিউইয়র্ক     বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টুইটার হ্যাক, ২০০ মিলিয়ন ই-মেইল ঠিকানা ফাঁস

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২৩ | ০১:০৫ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ মার্চ ২০২৩ | ০১:১৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
টুইটার হ্যাক, ২০০ মিলিয়ন ই-মেইল ঠিকানা ফাঁস

টুইটারে হ্যাকারের হানা। হ্যাকাররা ২০০ মিলিয়নেরও বেশি টুইটার ব্যবহারকারীর ইমেইল ঠিকানা চুরি করেছে এবং সেগুলি একটি অনলাইন হ্যাকিং ফোরামে পোস্ট করেছে। একজন নিরাপত্তা গবেষক একথা বলেছেন। ইসরায়েলি সাইবারসিকিউরিটি-মনিটরিং ফার্ম হাডসন রকের সহ-প্রতিষ্ঠাতা অ্যালন গাল বুধবার লিঙ্কডইন-এ লিখেছেন, ” এর জেরে প্রচুর হ্যাকিং, টার্গেটেড ফিশিং এবং ডক্সিং-এর ঘটনা ঘটবে। এটা সাম্প্রতিক কালের অন্যতম গুরুত্বপূর্ণ তথ্য ফাঁসের ঘটনা।’।

তবে এখনও পর্যন্ত টুইটারের তরফে এই হ্যাকিং নিয়ে কোনও মন্তব্য করা যায়নি। যদিও জানা যাচ্ছে, এই হ্যাকিংয়ের রিপোর্ট প্রকাশ্যে এসেছে প্রায় ২ সপ্তাহ হয়ে গিয়েছে। গাল প্রথম ২৪ ডিসেম্বর সোশ্যাল মিডিয়ায় খবরটি পোস্ট করেছিলেন। টুইটার সমস্যাটির তদন্ত বা প্রতিকার করার জন্য কি ব্যবস্থা নিয়েছে, তাও স্পষ্ট নয়। রয়টার্স নিউজ এজেন্সি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি যে ফোরামের ডেটা সত্য কিনা এবং এটি টুইটার থেকে এসেছে কিনা। হ্যাকার ফোরামের স্ক্রিনশট, অনলাইনে ছড়িয়ে পড়েছে।

আশঙ্কা, ইমেইল অ্যাড্রেস হাতিয়ে নিয়ে পাসওয়ার্ড পাল্টে হ্যাকাররা সেগুলির নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। হ্যাকিংয়ের ঘটনা ঘিরে নানা ধরনের আশঙ্কাই তৈরি হয়েছে। site Have I Been Pwned এর স্রষ্টা ট্রয় হান্ট ফাঁস হওয়া ডেটা দেখেছেন এবং টুইটারে বলেছেন যে ”যা ভাবা হয়েছিলো এটি তার থেকেও অনেক বেশি। ”এই লঙ্ঘনের পিছনে থাকা হ্যাকার বা হ্যাকারদের পরিচয় বা অবস্থান সম্পর্কে কোনও সূত্র পাওয়া যায়নি । গত বছর এলন মাস্ক কোম্পানির মালিকানা গ্রহণ করেন । টুইটার কেনার পর থেকেই নানা সমস্যায় বিপর্যস্ত মাস্ক। মাইক্রোব্লগিং সাইটটির পরিচালন ব্যবস্থায় একাধিক বদল করে তুমুল সমালোচনার মুখে পড়েছেন টুইটারের নতুন কর্তা। এবার হাজির এই হ্যাকার সমস্যা। ডিসেম্বরের শুরুর দিকেই ৪০০ মিলিয়ন ইমেইল ঠিকানা এবং ফোন নম্বর চুরি হওয়ার খবর মিলেছিলো। আয়ারল্যান্ডের ডেটা সুরক্ষা কমিশন, যেখানে টুইটারের ইউরোপীয় সদর দফতর রয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন মাস্ক-মালিকানাধীন সংস্থাটিকে পর্যবেক্ষণ করছে। এককথায় বলা যায় বিপদ বাড়ল টুইটার ব্যবহারকারীদের। সূত্র : আলজাজিরা

সাথী/পরিচয়

শেয়ার করুন