নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টুইটারকে টেক্কা দিতে মেটার ‘থ্রেডস’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৩ | ০৮:২৪ পূর্বাহ্ণ | আপডেট: ০৪ জুলাই ২০২৩ | ০৮:২৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
টুইটারকে টেক্কা দিতে মেটার ‘থ্রেডস’

ছবি- সংগৃহীত

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের টুইটারকে টেক্কা দিতে নতুন মাইক্রোব্লগিং সাইট আনছেন ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার সিইও মার্ক জাকারবার্গ। বৃহস্পতিবার থেকে অ্যাপল অ্যাপস্টোরে পাওয়া যাবে থ্রেডস নামের অ্যাপটি। রয়টার্সের এক প্রতিবেদন বলা হয়েছে, ইনস্টাগ্রামের টেক্সট-ভিত্তিক অ্যাপ ‘থ্রেড’ আগামী ৬ জুলাই উন্মুক্ত করা হবে।

ধারণা করা হচ্ছে, মেটার থ্রেডস অ্যাপ বিনামূল্যের পরিষেবা হবে। ব্যবহারকারী কতগুলো পোস্ট দেখতে পারবেন, থাকবে না তার কোনও সীমাবদ্ধতা। যেখানে টুইটারে এ ধরনের সীমাবদ্ধতা যুক্ত করে ব্যবহারকারীদের ক্ষুব্ধ করেছেন ইলন মাস্ক। থ্রেডস নিয়ে এক টুইটে মাস্ক লেখেন, ধন্যবাদ, তারা খুব বুদ্ধিমত্তার সঙ্গে শুরু করেছে। পদক্ষেপটি জাকারবার্গ ও মাস্কের মধ্যে প্রতিদ্বন্দ্বিতার সর্বশেষতম নজির। টুইটারের সামনে এখন বড় হুমকি হতে পারে থ্রেডস।

সাম্প্রতিক বছরগুলোতে টুইটার সদৃশ বেশ কয়েকটি অ্যাপ বাজারে এসেছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ট্রুথ সোশ্যাল এবং মাস্টোডনর এগুলোর মধ্যে অন্যতম। তবে ৪৪ বিলিয়ন ডলারের টুইটারের সঙ্গে পাল্লা দেয়ার মতো কিছু করে দেখাতে পারেনি এগুলো।

এক্ষেত্রে থ্রেডস অনেক এগিয়ে। টুইটারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার সম্পদ রয়েছে মেটার। এছাড়া থ্রেডস ইনস্টাগ্রাম প্ল্যাটফর্মের অংশ হবে, তাই এটি কয়েক মিলিয়ন অ্যাকাউন্ট নিয়েই শুরু হচ্ছে। অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের মতো শূন্য থেকে শুরু করতে হচ্ছে না এটিকে। ফলে টুইটারের তুলে নেয়া সুবিধাগুলোকে হাতিয়ার বানিয়ে এই জনপ্রিয় মাইক্রোবগ্লিং প্ল্যাটফর্মের একটি দারুণ বিকল্প হাজির করতে জাকারবার্গকে খুব বেশি বেগ পেতে হবেনা।

শেয়ার করুন