নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেলেনস্কির নাম ভুল করলেন বাইডেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৩ জুলাই ২০২৩ | ০৭:১৮ পূর্বাহ্ণ | আপডেট: ১৩ জুলাই ২০২৩ | ০৭:১৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
জেলেনস্কির নাম ভুল করলেন বাইডেন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন । ছবি- সংগৃহীত

হোঁচট খেয়ে ও ভুলভাল বলে প্রায়ই খবরের শিরোনাম হন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি আবারও ভুল করে বসলেন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বয়স্ক এ প্রেসিডেন্ট। বিশ্বের সর্ববৃহৎ সামরিক জোটের ন্যাটোর সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে সম্বোধন করলেন রুশ প্রেসিডেন্টের নামে।

লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে অনুষ্ঠিত হয় এবারের ন্যাটো সম্মেলনে। সেখানে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে দাঁড়িয়ে দেয়া ভাষণে বাইডেন বলেন, আমি ও ভ্লাদিমির। এরপরই নিজেকে সংশোধন করে নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, যুদ্ধে যুক্তরাষ্ট্র কী ধরনের সমর্থন দিতে পারে তা নিয়ে জেলেনস্কি ও আমার মধ্যে আলোচনা হয়েছে। মূলত, পুতিন ও জেলেনস্কির আদ্য নাম একই। রাশিয়ায় যেটি ভ্লাদিমির সেটি ইউক্রেনীয়রা উচ্চারণ করেন ভলোদিমির।

এদিকে বাইডেনের এ ভুলের একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এক টুইটার ব্যবহারকারী লেখেন, নিঃসন্দেহে আমেরিকার উচিত তাদের রাষ্ট্রপতিকে রক্ষা করা। আমেরিকানদের বলতে হবে যে, তাদের প্রেসিডেন্টের অবসর নেয়া উচিত। এটি বিব্রতকর। অনেকে আবার বাইডেনের পক্ষেও মন্তব্য করেছেন। টুইটারে আরেক ব্যবহারকারী লেখেন, এটা আসলেই জেলেনস্কির নাম। ইউক্রেনে যেটা ভলোদিমির রাশিয়ায় সেটি ভ্লাদিমির।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এমন ভুল সম্বোধনের ঘটনা এ প্রথম নয়। এর আগে গত বছর দেয়া এক ভাষণে ইউক্রেনিয়ানদের সম্বোধন করতে গিয়ে ইরানিয়ান বলে ফেলেছিলেন তিনি। এছাড়া গত মাসে বাইডেন বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরাক যুদ্ধে হারছেন।

রয়টার্সের একটি জনমত জরিপে দেখা গেছে, বেশিরভাগ আমেরিকানই বাইডেনের বয়স নিয়ে উদ্বিগ্ন। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের চিকিৎসক জানিয়েছেন, এখনও দায়িত্ব পালনের জন্য শারীরিকভাবে উপযুক্ত বাইডেন।

শেয়ার করুন