নিউইয়র্ক     বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘চীনের সঙ্গে সম্পর্কের বরফ গলবে’, বেলুনের ঘটনা ভুলে সহযোগিতার বার্তা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২২ মে ২০২৩ | ০১:১৮ পূর্বাহ্ণ | আপডেট: ২২ মে ২০২৩ | ০১:১৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
‘চীনের সঙ্গে সম্পর্কের বরফ গলবে’, বেলুনের ঘটনা ভুলে সহযোগিতার বার্তা

চীনের সঙ্গে সম্পর্কের উন্নতি হচ্ছে, এমনটাই দাবি করলেন জো বাইডেন। রোববার জি-৭ সম্মেলনের পর সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। চলতি বছরেই গুপ্তচর বেলুন পাঠানো নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছিল দুই দেশের সম্পর্ক। তবে সেই ঘটনার রেশ কেটে গিয়েছে বলেই দাবি মার্কিন প্রেসিডেন্টের। কয়েকদিনের মধ্যেই আমেরিকা-চীন দ্বিপাক্ষিক সম্পর্কের বরফ গলবে বলেই তিনি আশাবাদী। মার্কিন আকাশসীমায় গুপ্তচর বেলুন পাঠানোর অভিযোগ ছিল চীনের বিরুদ্ধে। সমুদ্রের নিকটবর্তী এলাকা থেকে ক্রমশ গুরুত্বপূর্ণ মার্কিন শহরগুলিতে এই বেলুন পাঠানোর চেষ্টা করেছিল বেইজিং, এমনটাই দাবি বিশেষজ্ঞদের।

তবে সেই বেলুন গুলি করে নামায় বাইডেনের প্রশাসন। তার মধ্যে থেকে একাধিক গুরুত্বপূর্ণ যন্ত্রাংশও উদ্ধার হয়। এই ঘটনার জেরে বহু প্রতীক্ষিত চীন সফর বাতিল করেন মার্কিন বিদেশসচিব অ্যান্থনি ব্লিঙ্কেন। অন্যদিকে, গুপ্তচরবৃত্তির অভিযোগ একেবারেই উড়িয়ে দেয় চীন। সাফাই দিয়ে তাদের দাবি ছিল, হাওয়ার দাপটে দিক ভুলে আমেরিকার আকাশসীমায় ঢুকে পড়েছিল বেলুনটি। গুপ্তচরবৃত্তির কারণে ইচ্ছাকৃত ভাবে এই বেলুন পাঠানো হয়নি। কিন্তু এই দাবি মানতে নারাজ আমেরিকা-সহ একাধিক দেশ। এমনকি শোনা গিয়েছিল, ভারতেও এই বেলুন পাঠাতে চায় চীন।

বাকযুদ্ধ, তর্ক-বিতর্কের মধ্যে ক্রমেই আমেরিকা-চীন দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপক অবনতি ঘটে। তবে খুব দ্রুতই এই পরিস্থিতি পালটাবে বলে আশ্বাস দিয়েছেন বাইডেন। সাংবাদিক সম্মেলনে তাকে জিজ্ঞাসা করা হয়, চীনের সঙ্গে আমেরিকার হটলাইন চালু হচ্ছে না কেন? উত্তরে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে এই বিষয়ে আলোচনা হয়েছে। আসলে ওই ‘বোকা বেলুনটার’ জন্য আমাদের সম্পর্ক একটু খারাপ হয়েছিল। তবে কয়েকদিনের মধ্যেই আবার আগের মতোই আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পথে হাঁটবে দুই দেশ।’ সূত্র: রয়টার্স।

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন