নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেনেডি হত্যাকাণ্ডের ১৩ হাজার নথি প্রকাশ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০২২ | ১১:৫৫ পূর্বাহ্ণ | আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ | ০১:১৩ অপরাহ্ণ

ফলো করুন-
কেনেডি হত্যাকাণ্ডের ১৩ হাজার নথি প্রকাশ

হোয়াইট হাউস সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির হত্যাকাণ্ডের ১৩ হাজার ১৭৩টি নথি প্রকাশ করেছে। শুক্রবার (১৫ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের ন্যাশনাল আর্কাইভস এই নথিগুলো প্রকাশ করে। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আরোও পড়ুন।যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে ভয়াবহ তুষারপাত

প্রতিবেদনে বলা হয়, কেনেডি হত্যাকাণ্ডের বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছে থাকা নথিগুলোর প্রায় ৯০ শতাংশই প্রকাশ করা হয়েছে। নথিগুলো এখন অনলাইনে পাওয়া যাবে। জন এফ কেনেডিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালীন ১৯৬৩ সালের ২২ নভেম্বর টেক্সাসের ডালাসে গুলি করে হত্যা করা হয়েছিল। দীর্ঘদিন ধরে এই হত্যাকাণ্ডের তদন্ত চলছে। এই নথিগুলো সেই তদন্তের ফলাফল।


১৯৯২ সালে পাস করা একটি আইনের জন্য মার্কিন সরকারকে ২০১৭ সালের মধ্যে কেনেডি হত্যাকাণ্ড সম্পর্কিত সমস্ত নথি প্রকাশ করার কথা ছিল। কিন্তু সে আইন মানা হয়নি। পরে দেশটির বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ১৫ আগস্ট একটি নির্বাহী আদেশে নথিগুলো প্রকাশের নির্দেশ দেন। একই সঙ্গে ‘শনাক্তযোগ্য ক্ষতি’ হওয়ার আশঙ্কায় কিছু নথি গোপন রাখারও নির্দেশ দেন তিনি।


যুক্তরাষ্ট্রের ন্যাশনাল আর্কাইভসের কর্মকর্তারা জানিয়েছেন, ৫১৫টি নথি সম্পূর্ণ গোপনীয় এবং ২ হাজার ৫৪৫টি নথি আংশিক গোপনীয়। বিশেষজ্ঞদের ধারণা, এই নথিগুলো কেনেডি হত্যাকাণ্ড সম্পর্কে নতুন কোনো তথ্য প্রকাশ করে না। তবুও এই নথিগুলো কেনেডি হত্যাকাণ্ডের ইতিহাসবিদদের জন্য নতুন নথি ও প্রমাণ হিসেবে বিবেচিত হবে।


উল্লেখ্য, ১৯৬৪ সালে ওয়ারেন কমিশন নামে পরিচালিত এক তদন্তে জানা যায়, জন এফ কেনেডিকে লি হার্ভে অসওয়াল্ড নামে একজন আমেরিকান হত্যা করেছিলেন। এর আগে তিনি তৎকালীন সোভিয়েত রাশিয়ায় থাকতেন। অসওয়ার্ল্ড একাই এই হত্যাকাণ্ডে অংশ নিয়েছিলেন। পরে পুলিশ তাকে গ্রেফতার করে, কিন্তু দুই দিন পর তাকে ডালাস পুলিশ সদর দপ্তরে হত্যা করা হয়।

শেয়ার করুন