নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তেজনা কমাতে বাইডেন-মাখোঁ ফোনালাপ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৩ | ০৪:০৯ পূর্বাহ্ণ | আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ | ০৪:০৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
উত্তেজনা কমাতে বাইডেন-মাখোঁ ফোনালাপ

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ সম্প্রতি চীন সফরে গিয়ে তাইওয়ান নিয়ে মন্তব্য করেন। এ ছাড়া ওয়াশিংটনের সঙ্গে ইউরোপিয়ান নিরাপত্তা সম্পর্ক নিয়েও মন্তব্য করেন তিনি। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ফ্রান্সের উত্তেজনা বেড়েছে। প্রেসিডেন্ট জো বাইডেন ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ গত বৃহস্পতিবার (২০ এপ্রিল) এ উত্তেজনা কমানোর প্রচেষ্টার ইঙ্গিত দিয়েছেন।

হোয়াইট হাউস ও এলিসি প্রাসাদের পক্ষ থেকে দেওয়া পৃথক বিবৃতিতে বলা হয়, জো বাইডেন ও এমানুয়েল মাখোঁ ফোনালাপ করেছেন। এপ্রিলের প্রথম সপ্তাহে মাখোঁর বেইজিং সফর নিয়ে কথা বলেন তাঁরা। ওই সফরে চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে কয়েক ঘণ্টা আলোচনা করেন মাখোঁ।

বেইজিং সফরের শেষে মাখোঁ বলেন, পশ্চিমা সমর্থনপুষ্ট তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের লড়াইয়ে ইউরোপের দেশগুলোকে টেনে আনা ঠিক হবে না। তিনি আরও বলেন, ‘“যে সংকট আমাদের নয়,” সেগুলোকে ইউরোপের পক্ষ থেকে অবশ্যই এড়িয়ে যেতে হবে।

এ ছাড়া যুক্তরাষ্ট্র নিয়ে তাঁর আগের করা মন্তব্যও পুনরাবৃত্তি করেন মাখোঁ। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কাছ থেকে অবশ্যই ইউরোপিয়ান ইউনিয়নকে কৌশলগত স্বায়ত্তশাসন অর্জন করতে হবে।

উক্ত আলোচনায় বেইজিং সফর ছাড়াও বাইডেন ও মাখোঁ ইউক্রেনে রুশ হামলা ও ইউক্রনেকে দ্রুত সমর্থন দেওয়ার বিষয়েও কথা বলেন। প্যারিসে মাখোঁর কার্যালয় জানায়, বাইডনকে চীন সফরের ফলাফল সম্পর্কে অবহিত করা হয়।

গত ২১ এপ্রিল বাইডেনের পক্ষ থেবে মাখোঁর সঙ্গে চীন সফরে যাওয়া ইউরোপিয়ান ইউনিয়নের কমিশনার উরসুলা ভন ডার লিয়েনের সঙ্গেও পৃথক আলোচনা করা হয়েছে। হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, আলোচনায় বাইডেন ও উরসুলা তাইওয়ান প্রণালিজুড়ে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার গুরুত্ব পুনর্ব্যক্ত করেছেন।

সুইটি/পরিচয়

শেয়ার করুন