নিউইয়র্ক     রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী দুই বছর যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারেন বাইডেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২২ | ১১:২২ পূর্বাহ্ণ | আপডেট: ১৮ নভেম্বর ২০২২ | ১১:২২ পূর্বাহ্ণ

ফলো করুন-
আগামী দুই বছর যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারেন বাইডেন

রিপাবলিকান পার্টির হাতে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ যাওয়ায় মেয়াদের বাকি সময়টাতে বেশ কিছু চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারেন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ থাকায় বিভিন্ন বিল আটকে দেওয়ার সুযোগ পাবে বিরোধী শিবির। ফলে কংগ্রেসে অনেক আইন পাসে বাধার সম্মুখীন হবে বাইডেন প্রশাসন।

তদন্ত কমিটিগুলোকেও নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে রিপাবলিকানরা। ফলে ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার তদন্ত মাঝপথেই আটকে দিতে পারবে তারা।

এর আগে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ ছিল ডেমোক্র্যাটদের হাতে। তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রতিনিধি পরিষদে দুবার অভিশংসনের প্রস্তাব এনেছিলেন ডেমোক্র্যাটরা। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বাইডেনের বিরুদ্ধেও এমন পদক্ষেপ নিতে তদন্ত শুরু করতে পারে রিপাবলিকান পার্টি।

প্রেসিডেন্ট বাইডেনের ছেলে হান্টারের চীন ও অন্যান্য দেশের সঙ্গে ব্যবসার বিষয়ে নতুন তদন্ত শুরু হতে পারে। এ ছাড়া ফেডারেল সরকার ও সামরিক বাহিনীর তহবিলসহ বিভিন্ন এজেন্ডাও আটকে দেওয়ার সুযোগ পাবে রিপাবলিকানরা। রিপাবলিকান আধিপত্য ইউক্রেনের জন্য সহায়তা দেওয়ার মতো বাইডেনের বৈদেশিক নীতিকেও বাধাগ্রস্ত করতে পারে। তবে এসব পদক্ষেপ নিতে হলে প্রতিনিধি পরিষদের সব রিপাবলিকান কংগ্রেসম্যানকে ঐক্যবদ্ধ হতে হবে।

সিনেট ও হাউস অব রিপ্রেজেনটেটিভস বা প্রতিনিধি পরিষদ—দুটি কক্ষ নিয়ে গঠিত কংগ্রেস। যুক্তরাষ্ট্রের আইন প্রণয়ন করে কংগ্রেস। এ জন্য দুটি কক্ষ আলাদাভাবে কাজ করে। কোন আইনগুলো অনুমোদনের জন্য সিনেটে উঠবে, তা নির্ধারণ করে নিম্নকক্ষ। প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ বিরোধী রিপাবলিকানদের হাতে গেলেও উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ থাকছে ডেমোক্র্যাটদের হাতেই। ফলে কংগ্রেসের চিরাচরিত ক্ষমতায় একধরনের ভারসাম্য থাকছেই।

শেয়ার করুন