নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাঙরের আক্রমণের পর নিউইয়র্কের জনপ্রিয় সমুদ্র সৈকত বন্ধ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২৩ | ১২:৩২ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ আগস্ট ২০২৩ | ১২:৩২ পূর্বাহ্ণ

ফলো করুন-
হাঙরের আক্রমণের পর নিউইয়র্কের জনপ্রিয় সমুদ্র সৈকত বন্ধ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জনপ্রিয় একটি সমুদ্র সৈকত বন্ধ করে দেওয়া হয়েছে। মূলত সৈকতে সাঁতার কাটার সময় হাঙর এক নারীকে আক্রমণ করার পর শহর কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নেয়। হাঙরের কামড়ে আহত ওই নারীর শারীরিক অবস্থা আশঙ্কাজনক হলেও স্থিতিশীল রয়েছে। মঙ্গলবার (৮ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, এক নারীকে হাঙর কামড়ানোর পরে নিউইয়র্ক সিটি তার জনপ্রিয় রকওয়ে বিচ বন্ধ করে দিয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় ৫০ বছর বয়সী ওই নারী হাঙরের কামড়ে আহত হন।

নিউইয়র্ক সিটি পার্কের কর্মকর্তারা জানিয়েছেন, ভুক্তভোগী ওই নারী বিচের ৫৯তম স্ট্রিটের কাছে সাঁতার কাটার সময় একটি হাঙর তার পায়ে কামড় দেয়। পরে উদ্ধারকারীরা তাকে পানি থেকে তুলে হাসপাতালে নিয়ে যাওয়ার আগে প্রাথমিক চিকিৎসা দেন। কর্মকর্তারা বলেছেন, আহত ওই নারীর অবস্থা গুরুতর হলেও স্থিতিশীল অবস্থায় রয়েছেন। এছাড়া হাঙরের কামড়ে তার উরুতে গভীর ক্ষত সৃষ্টি হয়েছে বলেও জানিয়েছেন তারা।

পার্ক বিভাগ জানিয়েছে, এই ধরনের ঘটনা সাম্প্রতিক সময়ে রকওয়ে বিচে প্রথমবারের মতো ঘটল। এক বিবৃতিতে তারা বলেছে, ‘আমরা আহত ওই নারীর সম্পূর্ণ সুস্থতা আশা করছি। যদিও এটি ভীতিকর ঘটনা, তারপরও আমরা নিউইয়র্কবাসীদের মনে করিয়ে দিতে চাই- রকওয়ে বিচে হাঙরের কামড় অত্যন্ত বিরল।’

চলতি গ্রীষ্মে নিউইয়র্ক অঙ্গরাজ্যের লং আইল্যান্ড সৈকতে হাঙরের সাথে মানুষের মুখোমুখি হওয়ার ঘটনা ঘটেছে। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে উষ্ণ পানির খোঁজে আরও বেশি হাঙর তীরের কাছাকাছি সাঁতার কাটছে।

এদিকে তীরের কাছাকাছি এলাকায় হাঙর আসছে কিনা সেদিকে নজর রাখার জন্য স্থানীয় কর্মকর্তাদের কাছে আরও ড্রোন পাঠাচ্ছেন নিউইয়র্কের গভর্নর ক্যাথি হচুল। মূলত ড্রোনের মাধ্যমে নজরদারি চালিয়ে লাইফগার্ডরা প্রয়োজনে যেন সতর্কতা অবলম্বন করতে পারে তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ নিয়েছেন তিনি।

এদিকে সোমবারের এই ঘটনার পর সৈকতের পানিতে হাঙর আছে কিনা জানতে বেশ কয়েকটি হেলিকপ্টার পাঠানো হলেও কিছু খুঁজে পাওয়া যায়নি বলে পার্ক বিভাগ জানিয়েছে। এই পরিস্থিতিতে নিউইয়র্ক সিটির ফায়ার এবং পুলিশ বিভাগ পানিতে অনুসন্ধান চালিয়ে যাবে এবং মঙ্গলবার সমুদ্র সৈকত সার্ফার ও সাঁতারুদের জন্য বন্ধ থাকবে।

বিশেষজ্ঞরা বলছেন, সমুদ্রের পানিতে হাঙরের আক্রমণ খুবই বিরল। ইন্টারন্যাশনাল হাঙর অ্যাটাক ফাইল অনুসারে, নিউইয়র্ক অঙ্গরাজ্যে ২০২২ সালে মাত্র ৮টি এই ধরনের অপ্রীতিকর ঘটনার ঘটেছিল এবং এর একটিও মারাত্মক কিছু ছিল না।

শেয়ার করুন