নিউইয়র্ক     বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিয়ায় তুরস্কের অভিযান, আইএস পুনর্জাগরণের শঙ্কা যুক্তরাষ্ট্রের

পরিচয় ডেস্ক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২২ | ১২:৪৮ অপরাহ্ণ | আপডেট: ৩০ নভেম্বর ২০২২ | ১২:৪৯ অপরাহ্ণ

ফলো করুন-
সিরিয়ায় তুরস্কের অভিযান, আইএস পুনর্জাগরণের শঙ্কা যুক্তরাষ্ট্রের

তুরস্কের নাগরিকদের ওপর কুর্দি সন্ত্রাসী হামলার অভিযোগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোয়ান ‘অপারেশন ক্ল-সোর্ড’ নামে সিরিয়ার উত্তরাঞ্চল ও ইরাকে কুর্দি অধ্যুষিত এলাকায় বিমান হামলা চালিয়েছে সিরিয়া।

তুরস্কের নাগরিকদের ওপর কুর্দি সন্ত্রাসী হামলার অভিযোগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোয়ান “অপারেশন ক্ল-সোর্ড” নামে সিরিয়ার উত্তরাঞ্চল ও ইরাকে কুর্দি অধ্যুষিত এলাকায় বিমান হামলা চালিয়েছে।

তুরস্কের হামলা আইএস-এর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের পরিচালিত অভিযানে ব্যাঘাত তৈরি করছে বলে জানিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। তারা বলছে, যুক্তরাষ্ট্রের অভিযানে সিরিয়ান ডেমোক্র্যাটিক ফ্রন্ট (এসডিএফ) বা কুর্দি যোদ্ধারাই তাদের সহায়ক শক্তি।

মঙ্গলবার (২৯ নভেম্বর) পেন্টাগনের প্রেস সেক্রেটারি ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার বলেছেন, “তুরস্কের এই অভিযান আইএস-বিরোধী অভিযানে ব্যাঘাত ঘটাচ্ছে। তুরস্কের এই অভিযানের ফলে ওই অঞ্চলে আইএস ফের মাথা চাড়া দিয়ে উঠতে পারে।”

সপ্তাহখানেক আগে ইস্তাম্বুলে ভয়াবহ বিস্ফোরণ হয়। যার জেরে ছয়জন প্রাণ হারান। তুরস্কের দাবি, কুর্দি সন্ত্রাসীরাই এ কাজ করেছে। যদিও কুর্দিদের একাধিক গোষ্ঠী বিবৃতি দিয়ে জানিয়েছে, ওই কাজের সঙ্গে তারা যুক্ত নয়। কিন্তু এরদোয়ানের বক্তব্য, তুরস্কে একের পর এক সন্ত্রাসী কাজ চালিয়ে যাচ্ছে কুর্দিরা। ইস্তাম্বুল বিস্ফোরণের পর উত্তর সিরিয়ায় বিমান হামলা চালায় তুরস্ক। তুরস্ক জানিয়েছে, তারা এরপর ওই অঞ্চলে সেনা অভিযান চালাবে।

এরপরেই মার্কিন সামরিক বাহিনীর সঙ্গে আলোচনা শুরু করে কুর্দি বাহিনী। এই কুর্দি বাহিনীর সহায়তায় সিরিয়ায় আইএস-এর বিরুদ্ধে লড়াই চালিয়েছে যুক্তরাষ্ট্র। এখনো কুর্দিদের সঙ্গে নিয়ে ওই অঞ্চলে টহল জোরদার রেখেছে মার্কিন বাহিনী। তুরস্কের আক্রমণের পর কুর্দিরা টহলে যাওয়া বন্ধ করে দিয়েছে। এর ফলে নতুন করে আইএস লাভবান হবে বলে আশঙ্কা যুক্তরাষ্ট্রের।

এসডিএফ-এর মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তুরস্কের আক্রমণ নিয়ে তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে কথা বলেছেন। রাশিয়াও জানিয়েছে, তুরস্কের এই আক্রমণ বন্ধ হওয়া উচিত। কিন্তু মুখের কথায় তারা সন্তুষ্ট নন। তারা চান, এ বিষয়ে নির্দিষ্ট কিছু নীতি তৈরি হোক।

শেয়ার করুন