নিউইয়র্ক     মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শেতাঙ্গ হওয়ায় চাকরিচ্যুত স্টারবাকস কর্মী, ২৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণের রায়

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৭ জুন ২০২৩ | ০১:১০ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ জুন ২০২৩ | ০১:১১ পূর্বাহ্ণ

ফলো করুন-
শেতাঙ্গ হওয়ায় চাকরিচ্যুত স্টারবাকস কর্মী, ২৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণের রায়

শেতাঙ্গ হওয়ায় চাকরিচ্যুত করা হয় স্টারবাকস কর্মী শ্যানন ফিলিপসকে। বিষয়টি নিয়ে আদালতে যান শ্যানন। অবশেষে মামলার চার বছরের মাথায় জয় পেলেন তিনি। আদালত স্টারবাকসের বিরুদ্ধে শ্যাননের করা অভিযোগের সত্যতা পাওয়ার পর তাকে ২৫.৬ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেয়ার রায় দিয়েছে।

সিএনএন এর খবরে জানানো হয়, শ্যানন ১৩ বছরেরও বেশি সময় ধরে স্টারবাকসে কাজ করেছেন। তিনি ফিলাডেলফিয়া স্টারবাকসের একজন আঞ্চলিক ম্যানেজার ছিলেন। কিন্তু ২০১৮ সালে এক ঘটনার পর তাকে চাকরিচ্যুত করে স্টারবাকস। সেসময় শ্যানন অভিযোগ করেন যে, তিনি শেতাঙ্গ হওয়ার কারণেই তাকে ছাঁটাই করা হয়। ২০১৯ সালে বিষয়টি নিয়ে আদালতে যান তিনি। অবশেষে গত সোমবার (১২ জুন) এই মামলায় জয় হলো তার।

জানা গেছে, ২০১৮ সালে ফিলাডেলফিয়া স্টারবাকসে দুই কৃষ্ণাঙ্গ পুরুষকে গ্রেপ্তারের পরই শ্যাননের বিরুদ্ধে ওই ব্যবস্থা নিয়েছিল স্টারবাকস। নিউজার্সির আদালতে স্টারবাকসের ওই সিদ্ধান্তকে ‘অন্যায়’ বলে রায় দেয়া হয়েছে। ক্ষতিপূরণ বাবদ স্টারবাকসকে ২৫.৬ মিলিয়ন ডলার প্রদানের নির্দেশ দেয়া হয়েছে। এরমধ্যে ২৫ মিলিয়ন ডলার হচ্ছে শাস্তিমূলক ক্ষতিপূরণ এবং ৬ লাখ ডলার হচ্ছে ক্ষতিপূরণ বাবদ। স্টারবাকস জানিয়েছে, তারা এমন রায়ে অসন্তুষ্ট। তারা বিষয়টি নিয়ে পরবর্তীতে আরও পদক্ষেপ নেবে।

২০১৮ সালে স্টারবাকসের ফিলাডেলফিয়া কফি শপে দুই কৃষ্ণাঙ্গ পুরুষ কোনো কিছু অর্ডার না করেই বহুক্ষণ বসে ছিলেন। এসময় তাদেরকে চলে যেতে বলা হলে তারা অস্বীকৃতি জানায়। এরপরই পুলিশে কল করেন শ্যানন। পুলিশ এসে ওই দুই কৃষ্ণাঙ্গকে আটক করে নিয়ে যায়। তবে এই ঘটনার জন্য শ্যাননকে বরখাস্ত করে স্টারবাকস। ঘটনার এক বছরের মাথায় শ্যানন তার সাবেক কোম্পানির বিরুদ্ধে মামলা দায়ের করে।

সাথী/পরিচয়

শেয়ার করুন