নিউইয়র্ক     মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মেক্সিকো সীমান্তে আরো সৈন্য দেড় হাজার মোতায়েন যুক্তরাষ্ট্রের

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২৩ | ০৩:০২ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ মে ২০২৩ | ০৩:০৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
মেক্সিকো সীমান্তে আরো সৈন্য দেড় হাজার মোতায়েন যুক্তরাষ্ট্রের

অবৈধ পন্থায় যুক্তরাষ্ট্রে প্রবেশ ঠেকাতে মেক্সিকো সীমান্তে আরো দেড় হাজার সৈন্য মোতায়েন করছে যুক্তরাষ্ট্র । গত মঙ্গলবার (০২ মে) পেন্টাগণ এ কথা বলেছে। যুক্তরাষ্ট্রের সেনা কর্মকর্তারা আশঙ্কা করছেন, আগামী ১১ মে কোভিড-১৯ নিষেধাজ্ঞার (টাইটেল ৪২) মেয়াদ শেষ হলে মেক্সিকো সমীান্তে অবৈধ পন্থায় অভিবাসন প্রত্যাশীর সংখ্যা অনেক বেড়ে যাবে। এ কারণে ািগামি ৯০ দিনের জন্যআরো দেড় হাজার সৈন্য সেখানে পাঠানো হবে। ইতোমধ্যে সেখানে আড়াই হাজার সৈন্য মোতায়েন রয়েছে।

আগামী ১১ মে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন টাইটেল ৪২ প্রত্যাহার করবেন। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়ে যুক্তরাষ্ট্রে প্রবেশে কঠোরতার লক্ষে টাইটেল ৪২ জারি করা হয়। করোনার অনেক বিধি-নিষেধ শিথিল ও তুলে নেয়ার কারণে এটিও প্রত্যাহার করা হচ্ছে।

এদিকে রিপাবলিকান দলীয় সিনেটর থম থিালিস (নর্থ ক্যারোলাইনা) ও ইন্ডিপেন্ডেন্ট সিনেটর ক্রিষ্টিন সিনেমা (আনরিজোনা) যুক্তরাষ্ট্র সিনেটে নতুন একটি বিল উর্থাপন করেছেন, যা পাশ হলে যারা অবৈধ পন্থায় যুক্তরাষ্ট্র সীমান্ত প্রবেশ করবে তাদের অনেক টাইটেল ৪২ এর মতই তাত্‌ক্ষণিকভাবে কোন প্রকার বিচার বিভাগীয় শুনানী ছাড়াই যুক্তরাষ্ট্র থেকে বহিস্কার করা যাবে।

শেয়ার করুন