নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভবন ক্রয়কে কেন্দ্র করে ভাঙ্গনের মুখে ৩৮ বছরের পুরাতন সংগঠন জালালাবাদ এসোসিয়েশান

পরিচয় রিপোর্ট

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ | ১১:৫৬ পূর্বাহ্ণ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ | ১১:৫২ পূর্বাহ্ণ

ফলো করুন-
ভবন ক্রয়কে কেন্দ্র করে ভাঙ্গনের মুখে ৩৮ বছরের পুরাতন সংগঠন জালালাবাদ এসোসিয়েশান

ভবন ক্রয়কে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রে বসবাসরত সিলেট অঞ্চল থেকে আগত বাংলাদেশীদের ৩৮ বছরের পুরাতন সংগঠন জালালাবাদ এসোসিয়েশান বর্তমানে ভাঙ্গনের মুখে এসে দাঁড়ায়েছে। সর্বশেষ নির্বাচিত সাধারণ সম্পাদক মইনুল ইসলামকে ‘সাসপেন্ড’ এবং সদ্যসাবেক কমিটির সভাপতি মইনুল হক চৌধুরী হেলাল ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান শেফাজকে শোকজ নোটিশ জারীকে কেন্দ্র করে বিরোধ তুঙ্গে উঠেছে। সংগঠনের সাবেক সভাপতি জনাব শওকত আলী বলেছেন সংগঠনের গঠনতন্ত্রে সাধারণ সভার সিদ্ধান্ত ব্যতীত সভাপতি কিংবা সাধারণ সম্পাদককে সাসপেন্ড কিংবা বহিস্কার করার কোন বিধান নেই। কার্যকরী কমিটি বড়জোর শোকজ জারী করতে পারে যা সাধারণ সভায় চুড়ান্ত ব্যবস্থা গ্রহণের জন্য উর্থাপন করা যেতে পারে উপস্থিত সাধারণ সদস্যদের সম্মতির জন্য।

এছাড়া কার্যকরী কমিটি গঠনতন্ত্র অনুযায়ী কোন অবস্থাতেই দায়িত্ব হস্তান্তর করা সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদককে শোকজ নোটিশ জারী করতে পারেন না। দু:খজনক হলেও সত্য যে বর্তমান কমিটি গঠনতন্ত্র বিরোধী কাজটিও করেছে। এ প্রসঙ্গে তিনি সাবেক সভাপতি ও সদ্য নির্বাচিত উপদেষ্টা বদরুন নাহার খান মিতার বিরুদ্ধে সভাপতি থাকাকালে কার্যকরী পরিষদের ১৮ জন সদস্যের অনাস্থা প্রস্তাব এর কথা উল্লেখ করে বলেন সে সময় সভাপতি পদ থেকে বদরুন নাহার খান মিতাকে সাসপেন্ডও করা হয়নি, কিংবা কাউকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্বও দেওয়া হয়নি। উপরন্ত যে সাধারণ সভায় বদরুন নাহার খান মিতার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উর্থাপন করা হয়েছিল সে সভাতে বদরুন নাহার খান মিতাই সভাপতিত্ব করেছিলেন। অবশ্য বদরুন নাহার খান মিতার বিরুদ্ধে কার্যকরী পরিষদের ১৮ জন সদস্যের উর্থাপিত প্রস্তাবও সাধারণ সভায় নাকচ হয়ে গিয়েছিল।

সাবেক কােষাধ্যক্ষ আতাউল গনি আসাদও একই মত প্রকাশ করে বলেন সাধারণ সভা হচ্ছে জালালাবাদ এসোসিয়েশানে সিদ্ধান্ত গ্রহণের অবস্থান। কার্যকরী কমিটি সদস্যদের ভােটে একজন নির্বাচিত সভাপতি কিংবা সাধারণ সম্পাদককে সাসপেন্ড কিংবা কাউকে ভারপ্রাপ্ত বানাতে পারেনা । এটা অন্যায়, সংগঠনের স্বার্থবিরোধী। এই মুহুর্তে নাম প্রকাশে অনিচ্ছুক একজন সাবেক কর্মকর্তা বলেন, বর্তমান কমিটিই সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী অবৈধ কারণ এরাতো নির্বাচিত হওয়ার ৩০ দিনের মধ্যৈ শপথ গ্রহণ করেনি যা গঠনতন্ত্রে সুস্পষ্ট উল্লেখ রয়েছে। সংগঠনের বেশ কিছু সাবেক কর্মকর্তা সংকট নিরসনে উভয়পক্ষকে ইগোর চর্চা বাইরে রেখে আন্তরিকতার সাথে সংলাপের মাধ্যমে অগ্রসর হওয়ার আহবান জানান।

শেয়ার করুন