নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বনেতাদের কাছে ক্ষমা চাইলেন জো বাইডেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২২ | ০৫:১৫ পূর্বাহ্ণ | আপডেট: ১২ নভেম্বর ২০২২ | ০৬:০৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
বিশ্বনেতাদের কাছে ক্ষমা চাইলেন জো বাইডেন

ঐতিহাসিক ২০১৬ সালের প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে আসায় বিশ্বনেতাদের কাছে ক্ষমা চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে তার প্রশাসন জলবায়ু সংকট মোকাবিলায় বিশ্বের সঙ্গে পুনর্মিলন হতে কাজ করছে। শুক্রবার মিসরের শারম ইল-শেখ রিসোর্ট শহরে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু সম্মেলনে রাখা বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।

বাইডেন বলেন, আমরা খুব দ্রুতই প্যারিস চুক্তিতে যুক্ত হচ্ছি। আমরা বেশিরভাগ জলবায়ু সংক্রান্ত সম্মেলন আয়োজন করেছি এবং পুনর্প্রতিষ্ঠা করেছি। প্যারিস চুক্তি থেকে সরে আসার জন্য আমি ক্ষমাপ্রার্থী। ২০১৭ সালে প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর অল্প সময়ের মধ্যে ২০১৬ সালের প্যারিস চুক্তি থেকে সরে আসার প্রক্রিয়া শুরু করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে বাইডেন প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর ট্রাম্পের সিদ্ধান্ত থেকে সরে আসেন এবং প্যারিস চুক্তিতে আবার যোগদানের চেষ্টা শুরু করেন।

প্যারিস চুক্তি হচ্ছে বৈশ্বিক তাপমাত্রা বাড়ার গতিতে রোধ করতে বিশ্বের কার্বন নিঃসরণ কমানোর পন্থা খোঁজার একটি জোট। বাইডেন স্বীকার করেন যে, জলবায়ু পরিবর্তনে যুক্তরাষ্ট্রের নেতৃত্বের বিষয়টি এগিয়ে নিতে তার প্রশাসন চেষ্টা চালিয়ে যাচ্ছে। এরইমধ্যে অভূতপূর্ব অগ্রগতি হয়েছে।

বাইডেন বলেন, আমার দায়িত্ব গ্রহণের প্রথম দিন থেকে প্রশাসন জলবায়ু সংকটকে চিহ্নিত করে কাজ চালিয়ে যাচ্ছে। একইসঙ্গে যুক্তরাষ্ট্র ও বিশ্বজুড়ে জ্বালানি নিরাপত্তাও বাড়ানো হচ্ছে। তিনি আরো বলেন, আমরা যে ভালো জলবায়ু নীতি দিচ্ছি তা অর্থনৈতিক নীতির জন্যও ভালো। জলবায়ু নীতিতে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ আমাদের ও পুরো বিশ্বের জন্য একটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন হবে। সূত্র : আনাদুলু এজেন্সি।

শেয়ার করুন