নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাসা থেকে কাজ : মিশিগানে বদলে যাচ্ছে পেশাজীবনের ধাঁচ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০২৩ | ০২:৩২ পূর্বাহ্ণ | আপডেট: ২০ মে ২০২৩ | ০২:৩২ পূর্বাহ্ণ

ফলো করুন-
বাসা থেকে কাজ : মিশিগানে বদলে যাচ্ছে পেশাজীবনের ধাঁচ

বাসা থেকে কাজের নীতি বদলে দিচ্ছে যুক্তরাষ্ট্রের নাগরিকদের নগরজীবন। দেশটির অন্যতম একটি শহর হলো মিশিগান। এর জনসংখ্যা ১ লাখ ১০ হাজার। অট্টালিকা ও কনভেনশন সেন্টারের জন্য বিখ্যাত শহরটি। মহামারীর কারণে বাসা থেকে অফিস করার নীতিমালা চালু হয়েছিল। অর্থনীতি স্থিতিশীল রাখতে অনুসরণ করা হয়েছে পন্থাটি। তবে মহামারীর প্রভাব সরে গেলেও রয়ে গেছে বাসা থেকে অফিস করার রীতি। বিভিন্ন প্রতিষ্ঠান ও কর্মীরা নতুন এ প্রবণতায় অভ্যস্ত হয়ে উঠছেন। পরিবর্তন আসছে যাপিত জীবনে। খবর সিএনবিসি।

একটা সময় পরিবহনগুলোয় অফিসগামী মানুষের স্রোত দেখা যেত। তার চিত্র অনেকটাই বদলে গেছে শহরগুলোয়। কোম্পানি কর্তৃপক্ষ আরো সুবিধাজনক পরিবেশ হিসেবে গ্রহণ করতে শুরু করেছে বিষয়টিকে। ডিজনি ও টেসলার মতো প্রতিষ্ঠানও দেশজুড়ে বাসা থেকে কাজ করার সুবিধা রেখে দিয়েছে। বহু প্রতিষ্ঠান সপ্তাহে অন্তত একদিন সুযোগ রেখেছে বাসা থেকে কাজ করার।

ডব্লিউএফএইচের প্রতিষ্ঠাতা পিটার ল্যামবার্ট জানিয়েছেন, শহরগুলোয় বাসা থেকে কাজ করার প্রবণতা বাড়ছে। প্রযুক্তি, অর্থনৈতিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স, উচ্চশিক্ষা এমনকি সরকারি কর্মক্ষেত্রেও প্রাসঙ্গিক হয়ে উঠছে দূর থেকে অফিস করার নীতি। মহামারীর পর ডাউনটাউন অঞ্চলে অন্তত ৩০ শতাংশ চাপ কমেছে পরিবহনের ওপর থেকে। ১০ লাখ বর্গফুট অফিসের স্থান ফাঁকা হয়েছে।

ডাউনটাউন ল্যান্সিংয়ের প্রধান নির্বাহী ক্যাথলিন এডগার্লি দাবি করেছেন, ‘‌আমরা অফিস কাঠামোয় বৈচিত্র্য আনতে চাচ্ছি। নিশ্চিত করতে চাচ্ছি আমাদের আশপাশের অঞ্চলের মানুষও এখানে সাদরে গৃহীত হবে। যারা আমাদের সঙ্গে থাকতে চায়, ডাউনটাউন তাদের জন্য। যারা কেবল আশপাশে বসবাস করছে কিংবা দ্রুত সময়ে অফিসে পৌঁছে যেতে পারে, তাদের জন্য নয়’।

তবে বড় ধরনের এ পরিবর্তনে স্থানীয় অর্থনীতির জন্য কিছুটা প্রতিবন্ধকতা থেকেই যায়। বিশেষ করে রেস্তোরাঁ ও বিনোদন কেন্দ্রগুলো ঘিরে। তাছাড়া মহামারী-পরবর্তী সময়ে অনেক কর্মী কর্মক্ষেত্রে ফিরলেও এখনো অনেক প্রতিষ্ঠান কর্মী সংকটে রয়েছে। তবে এর পরও সুযোগ রয়েছে এগিয়ে যাওয়ার। মহামারী-পরবর্তী সময়ে পরিবর্তনশীল দুনিয়ার সঙ্গে খাপ খাইয়ে নিয়ে এ পরিবর্তন বিশ্ব অর্থনীতিতে পরিবর্তনের ইঙ্গিত দেয়।
সুমি/পরিচয়

শেয়ার করুন