নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘প্রবাসে প্রাণের বাংলাদেশ’ চেতনার দৃপ্ত প্রত্যয়ে কানাডা’র মন্ট্রিয়ল-এ অনুষ্ঠিত হয়েছে অত্যস্ত সফল ৩৭ তম ফোবানা সম্মেলন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২৩ | ১২:১৩ অপরাহ্ণ | আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ | ০২:১১ পূর্বাহ্ণ

ফলো করুন-
‘প্রবাসে প্রাণের বাংলাদেশ’ চেতনার দৃপ্ত প্রত্যয়ে কানাডা’র মন্ট্রিয়ল-এ অনুষ্ঠিত হয়েছে অত্যস্ত সফল ৩৭ তম ফোবানা সম্মেলন

‘প্রবাসে প্রাণের বাংলাদেশ’ চেতনার দৃপ্ত প্রত্যয়ে কানাডা’র মন্ট্রিয়ল-এ অনুষ্ঠিত হয়েছে ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকার (ফোবানা)র ৩৭ তম সম্মেলন। মন্ট্রিয়লের লাভাল শেরাটন হোটেলর কনভেনশন সেন্টারে অত্যন্ত সফল ও সুচারু ব্যবস্থাপনায় বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিল কানাডা’র আয়োজনে এবারেরর ৩৭তম এ সম্মেলনটি এযাবতকাল অনুষ্ঠিত ফোবানা সম্মেলনসমুহের মধ্যে অন্যতম সেরা সম্মেলন হিসেবে বিবেচিত হয়েছে অংশগ্রহণকারী অনেকের কাছে।

গত ১ সেপ্টেম্বর শুক্রবার মন্ট্রিয়ল-এর শেরাটন লাভাল হোটেলে শুরু হয়ে ৩ সেপ্টেম্বর রবিবার শেষ হয়। এবারের সম্মলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ড. খলিলুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কানাডা পার্লামেন্ট সদস্য এ্যানি কেটরাকিস।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ফোবানার নির্বাহী কমিটির চেয়ারপারসন আতিকুর রহমান ও সাধারণ সম্পাদক ড. রফিক খান, এবারের হোস্ট কমিটির কনভেনর দেওয়ান মনিরুজ্জামান, হোষ্ট সংগঠন বাংলাদেশ এসোসিয়েশান অফ মন্ট্রিয়ল এর সভাপতি ও হোস্ট কমিটির সদস্য সচিব হাফিজুর রহমান, হোস্ট কমিটির সদস্য সচিব (এডমিন) অভিজিত দে, হোস্ট কমিটির যুগ্ম সদস্য সচিব শাকিল আহমেদ পিয়াস, কনভেনশন চেয়ারম্যান শামীমুল হাসান, হোস্ট কমিটির ভাইস চেয়ারম্যান আমান উল্লাহ আমান ও চীফ কো অর্ডিনেটর আনোয়ার হোসেন, ফোবানার সাবেক দুই চেয়ারম্যান বেদারুল ইসলাম বাবলা ও জাকারিয়া চৌধুরী, ফোবানা ষ্টিয়ারিং কমিটির যুগ্ম সদস্য সচিব নিউ জার্সির শতদল এর কবির কিরণ প্রমুখ।

এবারের সম্মেলনে বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ওপর বিশেষ সেমিনার ও প্রদর্শনী আয়োজন ও মুক্তেযাদ্ধাদের সম্মাননা প্রদান মুগ্ধ করেছে অংশগ্রহণকারীদের । সম্মেলনের ২য় দিনে নিউ ইয়র্ক এর বাংলিদেশ লীগ অফ আমেরিকার অনবদ্য গীতি আলেখ্যে তুলে ধরা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, দেশপ্রেম ও আত্মত্যাগের ইতিহাস।

পাশাপাশি অনুষ্ঠিত সেমিনারে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রবাসীরা কী রূপ ভূমিকা রাখতে পারেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়। তিন দিনব্যাপী এ সম্মেলনে নিউইয়র্ক, মিশিগান, নিউজার্সি, ক্যালিফনিয়া, ফ্লোরিডা, জর্জিয়া, শিকাগোসহ নর্থ আমেরিকার অন্তত ২০টি স্টেট থেকে নেতৃবৃন্দ যোগদান করেন। ম্মেলনের ২য় দিনে সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় বাংলা লোকসংগীত শিল্পী মমতাজ ও সাম্প্রতিক কালে তুমুল জনপ্রিয় বালাম।

সম্মেলনের শেষদিন হাজারো প্রবাসীকে আপ্লুত করে সঙ্গিত পরিবেশন করেন বাংলা গানের জীবন্ত কিংবদন্তি শিল্পী সাবিনা ইয়াসমীন ও গায়ক, গীতিকার, সুরকার এবং সঙ্গীতপরিচালক তপন চৌধুরীর মতো গুণি জনেরা। নিউইয়র্ক প্রবাসী সঙ্গীত শিল্পী ও পরিচালক মোজো সম্মেলনের শেষ প্রহরে নাচে-গানে মাতোয়ারা করে রেখেছিলেন উপস্থিত দর্শক-স্রোতা-অতিথিদের।

 

এবারেরর ৩৭তম সম্মেলনের মধ্য দিয়ে ‘ফোবানার নিবেদিত প্রাণ সংগঠক রানী কবির’ স্মরণে নগদ এক হাজার ডলারের স্কলারশিপ প্রদান শুরু করা হয় এবং এবার পদক অর্জন করেন নতুন প্রজন্মের মেধাবি শিক্ষার্থী ও শিল্পী মুন হাই। পাশাপাশি কৃতি ছাত্র-ছাত্রীদের মাঝে নগদ অর্থের পুরস্কারসহ সার্টিফিকেটও প্রদান করা হয়।

এবারেরর সম্মেলন প্রসঙ্গে ফোবানার নির্বাহী কমিটির চেয়ারপারসন আতিকুর রহমান বলেন, ‘এ সম্মেলনটি উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের মিলন মেলা। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, সংস্কৃতি, কৃষ্টি ও ভাষাকে উত্তর আমেরিকায় বসবাসরত বাঙালিদের অংশগ্রহণের মাধ্যমে প্রচার ও প্রসার করাই ছিলো এবারের ফোবানার মূল উদ্দেশ্য।’ উত্তর আমেরিকায় বসবাসকারী বাংলাদেশিদের মধ্যে সাংস্কৃতিক ও ব্যবসায়িক সেতুবন্ধন তৈরি এবং নতুন প্রজন্মের কাছে ভাষা ও উচ্চ শিক্ষার ব্যাপারে প্রেরণা দিতে ফোবানা সম্মেলন ভূমিকা রাখছে বলেও উল্লেখ করেন ফোবানা ব্যাক্তিত্ব, ফোবানার তিনবারের চেয়ারম্যান আতিকুর রহমান ।

এবারের হোস্ট কমিটির কনভেনর দেওয়ান মনিরুজ্জামান দেওয়ান মনিরুজ্জামান বলেন, আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করেছি একটি সফল ফোবানা সম্মেলন আয়োজন করতে। আয়োজক কমিটির সকল সদস্য/সদস্যার দিনরাত অক্লান্ত পরিশ্রমের ফসল মন্ট্রিয়লের এবারের ৩৭তম ফোবানা সম্মেলন।তা সত্ত্বেও কিছু ভুল ত্রুটি থাকতে পারে, তা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন আশা করি।

৩৮তম সম্মেলনের আয়োজক কমিটির কো-কনভেনার ও ফোবানা কমিটির এক্সিকিউটিভ ডিরেক্টর এবং বাংলাদেশ এসোসিয়েশন অব মিশিগানের সাধারণ সম্পাদক খালেদ হোসাইন বলেন, মিশিগান থেকে আমরা সম্মেলনে যোগদান করেছি। পুরো সম্মেলনকে ঘিরে অসাধারণ এক অনুভূতি নিয়ে ফিরবো।

৩৮তম ফোবানা সম্মেলন হবে মিশিগানে উল্লেখ করে খালেদ বলেন, কানাডার মন্ট্রিয়লে অনুষ্ঠিত ৩৭তম ফোবানা সম্মেলনের শেষদিন ৩৮তম ফোবানা সম্মেলনের ঘোষণা দেয়া হয়। আমি সংগঠনের নেতৃবৃন্দকে সাথে নিয়ে আগামী বছরের সম্মেলনের পতাকা গ্রহণ করি। পতাকা হস্তান্তর করেন ফোবানার নির্বাহী চেয়ারপার্সন আতিকুর রহমান, এক্সিকিউটিভ সেক্রেটারি ড. রফিক খান, সাবেক চেয়ারপার্সন জাকারিয়া চৌধুরী, যুগ্ম নির্বাহী সচিব কবির কিরণ এবং এবারের হোস্ট কমিটির কনভেনর দেওয়ান মনিরুজ্জামান।

সেমিনার পর্ব :

শেরাটন লাভাল হোটেলে অনুষ্ঠিত ৩৭তম ফোবানায় সাড়ে তিন ঘণ্টার স্লটে আয়োজন করা হয় চারটি সেমিনারের। পশ্চিমা ধারায় সেমিনারের মৌলিক ম্যানার (দেশীয় টকশো নয়) অনুসরণে অনুষ্ঠিত আলোচনাগুলো ছিল একদল বিজ্ঞ আলোচক, উল্ল্যেখযোগ্য সংখ্যক দর্শক-শ্রোতাদের উপস্থিতিতে প্রাণবন্ত, উপভোগ্য আর আলোকিত। সেমিনার সমন্বয় এবং সঞ্চালনায় ছিলেন কর্পোরেট নির্বাহী, অণুজীব বিজ্ঞানী ডঃ শোয়েব সাঈদ।

একেক করে চারটি সেমিনারের কিছু তথ্য নিম্নরূপ।

১) “শিক্ষাই অর্থনৈতিক উন্নয়নের ভিত্তিঃ বাংলাদেশ-কানাডার একটি তুলনামূলক বিশ্লেষণ” শীর্ষক সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন অর্থনীতিবিদ/ শিক্ষাবিদ ডঃ এন এন তরুণ চক্রবর্তী। সভাপতিত্ব করেন ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের ইংরেজির অধ্যাপক ডঃ সন্দীপ ব্যানার্জি। আলোচনায় অংশ নেন, ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ডঃ শুভ বসু, বাকসুর সাবেক ভিপি কৃষিবিদ ফায়জুল করিম, ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের ডক্টরাল গবেষক, উত্তর আমেরিকার তিন মিনিটের থিসিস প্রতিযোগিতার চ্যাম্পিয়ন আতিয়া বিনতে আমিন।

২) “আমেরিকান ব্লকসহ ষাটের দশকের বৈশ্বিক ঘটনা যেভাবে প্রভাবিত করেছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ” শীর্ষক সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ডঃ শুভ বসু। সভাপতিত্ব করেন বিশিষ্ট ব্যবসায়ী, মুক্তিযোদ্ধা মেজর (অব) দিদার এ হোসেন। আলোচনায় অংশ নেন, ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের ইংরেজির অধ্যাপক ডঃ সন্দীপ ব্যানার্জি, বাকসুর সাবেক ভিপি কৃষিবিদ ফায়জুল করিম, বাংলা একাডেমি পুরষ্কার প্রাপ্ত লেখক, মুক্তিযুদ্ধের গবেষক তাজুল মোহাম্মদ, যুদ্ধ শিশু লেখক খ্যাত মুস্তফা চৌধুরী।

৩) “পরিবর্তনশীল বিশ্বে বৈচিত্র্যকে আলিঙ্গনঃ প্রজন্মগুলোর মধ্যে বোধগম্যতা আর সহযোগিতার লালন” শীর্ষক সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন চিকিৎসক এবং ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের সংযুক্ত অধ্যাপক ডঃ একেএম আলমগীর। সভাপতিত্ব করেন কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়ের যন্ত্র প্রকৌশলের অধ্যাপক ডঃ ওয়াইজ আহমেদ। আলোচনায় অংশ নেন মুক্তিযুদ্ধের গবেষক তাজুল মোহাম্মদ, কবি নজরুল এক্টিভিস্ট/ সংগঠক হাসান আমজাদ খান, অতিরিক্ত সচিব (অব) কৃষিবিদ খলিলুর রহমান। ৪) “পেশাগত দিক নির্দেশনা, অভিজ্ঞতালব্ধ শিক্ষা, যোগাযোগ দক্ষতা কর্মক্ষেত্রে তরুণ পেশাজীবীদের সাফল্যের চাবিকাঠি” শীর্ষক সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন চিকিৎসক এবং টরেন্টো বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল পাব্লিক হেলথের সহকারি অধ্যাপক ডঃ শাফি ইউ ভূঁইয়া। ডঃ শাফি ফ্লুতে আক্রান্ত হওয়ায় টরেন্টো থেকে অনলাইনে যুক্ত হন। সভাপতিত্ব করেন কবি নজরুল এক্টিভিস্ট/ সংগঠক হাসান আমজাদ খান। আলোচনায় অংশ নেন অর্থনীতিবিদ/ শিক্ষাবিদ ডঃ এন এন তরুণ চক্রবর্তী, অণুজীব বিজ্ঞানী ডঃ শোয়েব সাঈদ, টরেন্টো বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা বিজ্ঞানে ডক্টরাল গবেষক ফারাহ তাহসিন। বিজ্ঞ বক্তা/চেয়ার/আলোচক/শ্রোতা, ৩৭তম ফোবানার আহ্বায়ক দেওয়ান মনিরুজ্জামান, সদস্য-সচিব হাফিজুর রহমান, চেয়ারম্যান শামীমুল হাসান, ফোবানার চেয়ারপার্সন আতিকুর রহমান এবং নির্বাহী সচিব ডঃ রফিক খান সহ আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা।

সেমিনারে বিজনেস লাঞ্চ ব্যবস্থাপনার জন্যে মাসুদ সিদ্দিকী, সাউন্ড সিস্টেম ব্যবস্থাপনায় আরিফ সিদ্দিকী সেতু আর চিত্রগ্রহণে সাংবাদিক সদেরা সুজন।

৩৮তম সম্মেলন ২০২৪ মিশিগান : আয়োজক বাংলাদেশ এসোসিয়েশন অব মিশিগান

মন্ট্রিয়েল, কানাডা: কানাডার মন্ট্রিয়লে অনুষ্ঠিত ৩৭তম ফোবানা সম্মেলনের শেষদিন ৩৮তম ফোবানা সম্মেলনের ঘোষণা দেয়া হয়। সম্মেলন থেকে আগামী বছরের সম্মেলনের পতাকা গ্রহণ করেন বাংলাদেশ এসোসিয়েশন অব মিশিগানের সভাপতি খালেদ হোসেন, সেক্রেটারি কাউন্সিলম্যান নাঈম চৌধুরীসহ কর্মকর্তারা। সে সময় তারা সকলকে মটর সিটি ডেট্রয়েটে আমন্ত্রণ জানিয়েছেন ৩৮তম ফোবানা সম্মেলনে-যা সামনের বছরের লেবার ডে উইকেন্ডে অনুষ্ঠিত হবে। পতাকা হস্তান্তর করেন ফোবানার নির্বাহী চেয়ারপার্সন আতিকুর রহমান, এক্সিকিউটিভ সেক্রেটারি ড. রফিক খান, সাবেক চেয়ারপার্সন জাকারিয়া চৌধুরী, যুগ্ম নির্বাহী সচিব কবির কিরণ এবং এবারের হোস্ট কমিটির কনভেনর দেওয়ান মনিরুজ্জামান।

এর আগে অনুষ্ঠিত ফোবানার কার্যকরী কমিটির সভায় চেয়ারম্যান আতিকুর রহমান এবং এক্সিকিউটিভ সেক্রেটারি ড. রফিক খান দিপ্ত প্রত্যয়ে ঘোষণা দেন যে, বাংলাদেশের সংবিধান, জাতিরপিতা বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের আদর্শ লালনকারি সকল প্রবাসীর ঐক্যের মিলনকেন্দ্র হিসেবে মিশিগানে ৩৮তম সম্মেলন অনুষ্ঠিত হবে। এবং এটি হচ্ছে ফোবানার মূল চেতনা।

সম্মেলনের শেষদিন হাজারো প্রবাসীকে আপ্লুত করে সঙ্গিত পরিবেশন করেন সাবিনা ইয়াসমীন, তপন চৌধুরী, মোজা এবং স্থানীয় শিল্পীরা। কৃতি ছাত্র-ছাত্রীদের মাঝে নগদ অর্থের পুরস্কারসহ সার্টিফিকেটও প্রদান করা হয়। এ পর্বের সমন্বয় করেন স্কলারশিপ সম্পর্কিত কমিটির পরিচালক জাকারিয়া চৌধুরী। এ বছরই প্রবর্তিত ‘ফোবানার নিবেদিত প্রাণ সংগঠক রানী কবির’ স্মরণে নগদ এক হাজার ডলারের স্কলারশিপ প্রদান করা হয় নতুন প্রজন্মের মেধাবি শিক্ষার্থী ও শিল্পী মুন হাইকে। এটি হস্তান্তর করেন ফোবানার সাবেক চেয়ারপার্সন জাকারিয়া চৌধুরী। পাশে ছিলেন স্ট্যান্ডিং কমিটির মেম্বার রহিম নিহাল এবং সাহিদা সিকদার হাই।

শেয়ার করুন