নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিষেধাজ্ঞার কারণে বিশ্ব বাজারে ডলার ঝুঁকির মুখে – যুক্তরাষ্ট্রের অর্থসচিব জেনেট ইয়েলেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২৩ | ০৬:০০ পূর্বাহ্ণ | আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ | ১০:২১ পূর্বাহ্ণ

ফলো করুন-
নিষেধাজ্ঞার কারণে বিশ্ব বাজারে ডলার ঝুঁকির মুখে – যুক্তরাষ্ট্রের অর্থসচিব জেনেট ইয়েলেন

রাশিয়া ও ইরানের মতো দেশগুলোর ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে বিশ্ব বাজারে ডলারের আধিপত্য ঝুঁকির মুখে পড়েছে বলে সর্তক করেছেন যুক্তরাষ্ট্রের অর্থসচিব জ্যানেট ইয়েলেন। নিউজ চ্যানেল সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এ সতর্কবাণী উচ্চারণ করেন তিনি।

ইয়েলেন বলেন, আমরা যখন ডলারের সংশ্লিষ্টতা রয়েছে এমন কোনো খাতে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করি তখন সময়ের সঙ্গে সঙ্গে তা ডলারের আধিপত্যকে খর্ব করতে পারে। অবশ্যই এই নিষেধাজ্ঞা চীন, রাশিয়া এবং ইরানের মধ্যে বিকল্প কোনো উপায় খুঁজে বের করার প্রবল আকাঙ্ক্ষা তৈরি করবে। তবে বহুবিধ কারণে ডলার একটি আন্তর্জাতিক মুদ্রা হিসেবে ব্যবহৃত হচ্ছে; ফলে একই বৈশিষ্ট্যের বিকল্প কোনো মুদ্রা চালু করা সহজ হবে না।

তিনি বলেন, নিষেধাজ্ঞা হচ্ছে একটি ‘অতি গুরুত্বপূর্ণ হাতিয়ার’ বিশেষ করে যখন আমেরিকা ও তার মিত্র দেশগুলো সম্মিলিতভাবে এসব নিষেধাজ্ঞা ব্যবহার করে তখন তার কার্যকারিতা বহুগুণে বেড়ে যায়। উল্লেখ্য, আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো ১৯৭৯ সালে ইসলামি বিপ্লব হওয়ার পর থেকে ইরানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে। এসব দেশ বিগত বছরগুলোতে তাইওয়ান ইস্যুকে কেন্দ্র করে চীন এবং গত বছর থেকে ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার ওপরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। নিষেধাজ্ঞার শিকার দেশগুলো বেশ কিছুদিন ধরে তাদের নিজস্ব লেনদেনে ডলারের বিকল্প মুদ্রা ব্যবহার করার ইচ্ছা পোষণ করে আসছে। সুত্র পার্সটুডে

সুমি/পরিচয়

শেয়ার করুন