নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিরাপত্তার স্বার্থে চীনা টেলিকমের যন্ত্রাংশে নিষেধাজ্ঞা বাইডেনের

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২২ | ০৪:১৬ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ নভেম্বর ২০২২ | ০৪:১৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
নিরাপত্তার স্বার্থে চীনা টেলিকমের যন্ত্রাংশে নিষেধাজ্ঞা বাইডেনের

জাতীয় নিরাপত্তার স্বার্থে কয়েকটি চীনা টেলিকম সংস্থার ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় যোগাযোগ কমিশন (ফেডেরাল কমিউনিকেশনস কমিশন বা এফসিসি) জানিয়েছে, হুয়াইয়ে, জেডটিই-সহ বেশ কয়েকটি চিনা ব্র্যান্ডের টেলিযোগাযোগ ও ভিডিও নজরদারি সরঞ্জাম আমদানি নিষিদ্ধ করা হয়েছে।

এফসিসির কমিশনার ব্যান্ডন কর বলেন, ‘‘এফসিসির পাঁচ সদস্যের অনুমোদন বিষয়ক কমিটি সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নিয়েছে।’’ আমেরিকার কংগ্রেসের সদস্যদের পক্ষ থেকেও এই সিদ্ধান্তের পক্ষে ইতিবাচক বার্তা এসেছে বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, আমেরিকার সংবাদমাধ্যমের একাংশ আগেই অভিযোগ তুলেছিল ৫-জি মোবাইল পরিষেবায় চিনা সরঞ্জামের ব্যবহারের ফলে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত স্পর্শকাতর তথ্য পাচার হওয়ার আশঙ্কা রয়েছে। হুয়াইয়ে এবং জেডটিই ছাড়াও নিষেধাজ্ঞার তালিকায় হাইতেরা কমিউনিকেশনস, হাংঝু হিকভিশন ডিজিটাল টেকনোলজি কোম্পানি এবং দাহুয়া টেকনোলজি কোম্পানি রয়েছে বলে এফসিসি একটি সূত্র জানিয়েছে।

ডোনাল্ড ট্রাম্পের জমানায় কার্যকর হওয়া ‘সিকিওর অ্যান্ড ট্রাস্টেড কমিউনিকেশনস নেটওয়ার্কস অ্যাক্ট’-কে হাতিয়ার করেই চিনা টেলিকম সরঞ্জামে নিষেধাজ্ঞা জারি করল বাইডেন সরকার। প্রসঙ্গত, ভারত-সহ বিভিন্ন দেশ থেকে বিভিন্ন সময়ে হুয়াইয়ের বিরুদ্ধে টেলিকম সরঞ্জামের সাহায্যে গুপ্তচরবৃত্তির অভিযোগ উঠেছে।

শেয়ার করুন