নিউইয়র্ক     মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ডোনাল্ড ট্রাম্পের কর্মকাণ্ড নিয়ে সাক্ষ্য দিলেন তাঁরই ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৩ | ০২:৫৬ পূর্বাহ্ণ | আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ | ০২:৫৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
ডোনাল্ড ট্রাম্পের কর্মকাণ্ড নিয়ে সাক্ষ্য দিলেন তাঁরই ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স

আধুনিক ইতিহাসে প্রথমবারের মতো একজন প্রেসিডেন্টের কর্মকাণ্ড নিয়ে সাক্ষ্য দিলেন যুক্তরাষ্ট্রের কোনো ভাইস প্রেসিডেন্ট। গত ২০২০ সালের নির্বাচনের ফল উল্টে দিতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভূমিকা নিয়ে তদন্তকারী গ্রান্ড জুরিদের সামনে হাজির হলেন তাঁরই ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

ঘটনাটির সঙ্গে যুক্ত সূত্র বার্তা সংস্থাগুলোকে বৃহস্পতিবারের (২৭ এপ্রিল) সাক্ষ্য সম্পর্কে তথ্য দেয়। আদালতে ট্রাম্পের পাশাপাশি অন্যান্য কর্মকাণ্ড নিয়ে প্রশ্নের মুখোমুখি হন পেন্স।

কয়েক সপ্তাহ আগে ফৌজদারী অপরাধে অভিযুক্ত হয়ে আদালতে হাজির হন ট্রাম্প। এটিও ছিল মার্কিন ইতিহাসে কোনো প্রেসিডেন্টের ক্ষেত্রে প্রথম ঘটনা। পেন্সের সাক্ষ্য তদন্তে একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ হিসেবে চিহ্নিত হচ্ছে।

এবিসি নিউজ ও এনবিসি নিউজ জানায়, পেন্স ওয়াশিংটনের ডিস্ট্রিক্ট কোর্টে সাত ঘণ্টারও বেশি সময় অবস্থান করেন। তবে এ বিষয়ে সাবেক ভাইস প্রেসিডেন্টের মুখপাত্ররা কোনো মন্তব্য করেননি।

পেন্স এমন সময় গ্র্যান্ড জুরির সামনে হাজির হলেন যখন ট্রাম্প ২০২৪ সালের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হওয়ার দৌড়ে চ্যালেঞ্জের মুখে রয়েছেন।

পর্ন তারকা ও প্লেবয় মডেলকে ঘুষ প্রদান সংক্রান্ত অভিযোগে সম্প্রতি আদালতে হাজির হন ট্রাম্প। গোপনীয় নথি নিজের কাছে রাখা ও জর্জিয়ার নির্বাচনে হস্তপেক্ষ নিয়েও তার বিরুদ্ধে পৃথক তদন্ত চলছে।

পেন্সের উপস্থিতিকে কেন্দ্র করে ওয়াশিংটনের ফেডারেল কোর্টহাউসে নিরাপত্তা জোরদার করা হয়। হলওয়ে পরীক্ষা করে প্রশিক্ষিত কুকুর।

এর আগে পেন্সের সাক্ষ্য বন্ধে আবেদন করেন ট্রাম্প। তবে গত বুধবার (২৬ এপ্রিল) সেই আবেদন অগ্রাহ্য করা হয়।

চলতি মাসের শুরুতে পেন্স জানান, বিচারকের রায়ের বিরুদ্ধে আপিল করবেন না। যার অর্থ ছিল, ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে রিপাবলিকান সমর্থকদের হামলার ঘটনায় ট্রাম্পের সঙ্গে কথোপকথন সম্পর্কে ফেডারেল গ্র্যান্ড জুরির কাছে সাক্ষ্য দেবেন তিনি।

সুইটি/পরিচয়

শেয়ার করুন