নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্পের সহযোগীকে কারাদণ্ডাদেশ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২২ | ০৪:৫৭ পূর্বাহ্ণ | আপডেট: ২২ অক্টোবর ২০২২ | ০৪:৫৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
ট্রাম্পের সহযোগীকে কারাদণ্ডাদেশ

সাবেক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের সহযোগী স্টিভ ব্যাননকে চারমাসের কারাদণ্ডাদেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের আদালত। ক্যাপিটল হিলে দাঙ্গার ঘটনা তদন্তে কংগ্রেস কমিটিকে অসহযোগিতার অভিযোগে ও শাস্তি ঘোষণা করা হয়েছে। তবে উচ্চ আদালতে আপিলের কথা জানিয়েছেন ব্যাননের আইনজীবী। একইসঙ্গে এক সপ্তাহের ব্যবধানে আবারও ট্রাম্পের বিরুদ্ধে সমন জারি করেছে মার্কিন কংগ্রেশনাল কমিটি। মামলায় সাক্ষ্য দিতে ট্রাম্পকে সময়ও নির্ধারণ করে দিয়েছে কমিটি।

২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ইতিহাসের ন্যক্কারজনক হামলার সাক্ষী হয়েছিল বিশ্ব। নির্বাচনে হারের পর সাবেক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উসকানিতে ক্যাপিটল হিলে হামলা চালান ট্রাম্পের হাজার হাজার উগ্র সমর্থক। ভাঙচুর চালানো হয় পার্লামেন্টের আশপাশের এলাকায়। একপর্যায়ে পার্লামেন্টের ভেতরেও তাণ্ডব চালানো হয়। সেই দাঙ্গায় নিহত হন পুলিশসহ পাঁচজন। আহত হন অনেকে।

সেদিন কংগ্রেসে প্রেসিডেন্ট জো বাইডেনের জয়ের অনুমোদন প্রক্রিয়া চলার সময় কীভাবে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা কংগ্রেস ভবনে ঢুকে আগ্রাসন চালিয়েছিল তার তদন্ত শুরু করে যুক্তরাষ্ট্রের কংগ্রেশনাল কমিটি। সে সময় ট্রাম্পের অনানুষ্ঠানিক উপদেষ্টার দায়িত্বে থাকা স্টিভ ব্যাননকে কমিটির পক্ষ থেকে সাক্ষ্য দিতে হাজির হতে বলা হয়। চাওয়া হয় বেশ কিছু নথিপত্র। তবে সাক্ষ্য দিতে অস্বীকৃতি জানানোসহ আদালতে নথিপত্র দাখিল না করায় কংগ্রেস অবমাননার দায়ে দোষী সাব্যস্ত হন ব্যানন। তার বিরুদ্ধে ছয় মাসের জেল ও দুই লাখ ডলারের আবেদন করেন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

এতে শুক্রবার (২১ অক্টোবর) ব্যাননকে চার মাসের কারাদণ্ডাদেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট জাজ কার্ল নিকোলস। পাশাপাশি ব্যাননকে ৬ হাজার ৫০০ ডলার জরিমানাও করা হয়। তবে এ রায় প্রত্যাখ্যান করে উচ্চ আদালতে আপিল করার কথা জানিয়েছেন ব্যাননের আইনজীবী।

এর কয়েক ঘন্টা পরই ক্যাপিটল হিলে দাঙ্গায় উসকানির মামলায় সাক্ষ্য দিতে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সমন জারি করে যুক্তরাষ্ট্রের কংগ্রেসনাল কমিটি। এক সপ্তাহের ব্যবধানে এ সমন জারি করল কমিটি। কমিটি জানায়, মামলায় সাক্ষ্য দিতে আগামী নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত তাকে সময়ও নির্ধারণ করে দিয়েছে কমিটি। সাক্ষ্য না দিলে ফৌজদারি অভিযোগে অভিযুক্ত হওয়ার পাশাপাশি কারাদণ্ড হতে ট্রাম্পের। এর তীব্র নিন্দা জানিয়েছেন ট্রাম্পের আইনজীবীরা। সূত্র: বিবিসি, রয়টার্স

শেয়ার করুন