নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্পের চরিত্র নিয়ে প্রশ্ন তুললেন ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৩ | ১২:৫৪ পূর্বাহ্ণ | আপডেট: ২৫ মার্চ ২০২৩ | ১২:৫৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
ট্রাম্পের চরিত্র নিয়ে প্রশ্ন তুললেন ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস

ছবির ক্যাপশন: রুপার্ট মারডকের জীবনের নারীরা। (বাঁ থেকে) প্যাট্রিসিয়া বুকার, আনা মান, ওয়েন্ডি ডেং, জেরি হল ও অ্যান লেসলি স্মিথ

২০২৪ সালের নির্বাচনে ডোনাল্ড জে. ট্রাম্পের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস। এই সপ্তাহে বৃটিশ মিডিয়া ব্যক্তিত্ব পিয়ার্স মরগানকে একটি সাক্ষাৎকার দেবার সময়ে নিজেকে বিজয়ী হিসেবে বর্ণনা করার পাশাপাশি প্রাক্তন রাষ্ট্রপতি ট্রাম্পের চরিত্র সম্পর্কে একাধিক প্রশ্ন তুলেছেন তিনি। দ্য নিউ ইয়র্ক পোস্টে মর্গানের নেয়া সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে। সোমবার পানামা সিটিতে ডিস্যান্টিস আয়োজিত একটি ইভেন্টের পরে সাক্ষাৎকারটি নেয়া হয়েছিল, সেখানে তিনি ম্যানহাটনের জেলা অ্যাটর্নি অ্যালভিন এল. ব্র্যাগ-এর সমালোচনা করেন। কারণ একজন পর্ন তারকাকে ট্রাম্পের অর্থ প্রদান নিয়ে অ্যালভিন মুখে কুলুপ এঁটেছিলেন। সেই ইভেন্টের পরে ডিস্যান্টিস ট্রাম্পের ব্যক্তিগত আচরণ নিয়েও নানা অভিযোগ করেন।

মর্গানের সাথে সাক্ষাত্কারে ডিস্যান্টিস বলেন -”ট্রাম্প প্রায়শই-সমালোচিত হন নিজের বিশৃঙ্খল আচরণের জন্য। তিনি এমন লোকদের নিয়োগ করেন যাঁদের সাথে তাঁর নীতিগত স্বার্থের বিরোধ বাধে এবং যারা প্রায়শই সংবাদ মাধ্যমে তথ্য ফাঁস করে ট্রাম্পকে অস্বস্তিতে ফেলে।” ট্রাম্পের নেতৃত্ব নিয়েও প্রশ্ন তুলেছেন ফ্লোরিডার গভর্নর। তাঁর মতে -” আমরা যেভাবে সরকার চালাই সেটি দৈনিক নাটক ছাড়া অন্য কিছু নয়।” ট্রাম্পের উদ্দেশে ডিস্যান্টিসের পরামর্শ -” নাটক না দেখে বরং বড় ছবির উপর ফোকাস করুন এবং পয়েন্ট তুলুন। আমি মনে করি এটি খুব গুরুত্বপূর্ণ।” মর্গান ডিস্যান্টিসকে জিজ্ঞাসা করেছিলেন তিনি ট্রাম্পের ব্যক্তিগত আচরণ নিয়ে কী বলবেন ? গভর্নর উত্তর দিয়েছিলেন: ” তাঁর আচরণ নিয়ে অনেক জল্পনা-কল্পনা রয়েছে।”

ট্রাম্পের একজন সিনিয়র উপদেষ্টা এই সাক্ষাত্কারের জন্য ডিস্যান্টিসের নিন্দা করেছেন। তিনি টুইটারে লিখেছেন – “রন ডিস্যান্টিস অবশেষে তার আসল রঙ দেখিয়েছেন।” ট্রাম্পকে সমর্থনকারী সুপার পিএসি-এর একজন শীর্ষ কর্মকর্তা টেলর বুডোভিচ লিখেছেন, “যদিও পুরো কনজারভেটিভরা রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে একত্রিত হয়েছেন, ডিস্যান্টিস মধ্য পন্থা বেছে নিচ্ছে।

এবং ভ্লগের মাধ্যমে পরিস্থিতির ফায়দা তুলছে।”ডিস্যান্টিস, আগামী মাসে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট নির্বাচনে নিজের প্রার্থীপদের কথা ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে। প্রস্তুতি প্রসঙ্গে ডিস্যান্টিস বলছেন -“যদি আমাকে লড়তে হয়, আমি বাইডেনের বিরুদ্ধে লড়বো‘’। ডিস্যান্টিস মনে করেন বাইডেন দেশ চালাতে ব্যর্থ হয়েছেন। আমেরিকাবাসীকে নতুন দেশ গড়ার স্বপ্ন দেখাচ্ছেন প্রেসিডেন্ট পদের সম্ভাব্য এই প্রার্থী।

মরগান দ্য পোস্টে লিখেছেন যে যখন তিনি নেতাদের আচরণ সম্পর্কে ডিস্যান্টিসকে একটি প্রশ্ন জিজ্ঞাসা করেছিলেন, তিনি উত্তর দিয়েছিলেন, “আপনি সত্যিই কি আমাদের নেতাদের মধ্যে কোনো চরিত্র দেখতে পান ? ব্যক্তিগত জীবনে ভুল হতেই পারে, তবে আমি মনে করি আপনি কী ধরনের চরিত্র মানুষের সামনে আনছেন সেটা গুরুত্বপূর্ণ ?” উদাহরণ হিসেবে তিনি জর্জ ওয়াশিংটনের দিকে ইঙ্গিত করেন – যিনি “সর্বদা প্রজাতন্ত্রকে নিজের ব্যক্তিগত স্বার্থের উপরে রেখেছেন। ”এদিকে ট্রাম্পের প্রসঙ্গ টেনে গভর্নরের মন্তব্য -প্রাক্তন রাষ্ট্রপতি মিথ্যা বলার জন্য পরিচিত এবং২০২০ সালের নির্বাচন সম্পর্কে যার মিথ্যা দুই বছর ধরে দেশের রাজনৈতিক জীবনে আধিপত্য বিস্তার করেছে। ডিস্যান্টিস মহামারীর শুরুতে ফ্লোরিডায় কোভিড বিধিনিষেধ নিয়ে ট্রাম্পের আক্রমণের মুখোমুখি হয়েছেন, সেই প্রসঙ্গে জিগেস করা হলে গভর্নর প্রসঙ্গটি ঘুরিয়ে দেবার চেষ্টা করেন। বলেন “আমি ফাউসির মতো একজনকে বরখাস্ত করেছি। কারণ আমি মনে করি সে অনেক ক্ষতি করেছে।” বাস্তবে ডাঃ অ্যান্টনি এস. ফাউসির উপর ট্রাম্পের সরাসরি নিয়ন্ত্রণ ছিল না। ফাউসি একজন সংক্রামক-রোগ বিশেষজ্ঞ যাকে রিপাবলিকানরা মহামারী চলতে থাকায় ভিলেনে পরিণত করেন। ইয়েল ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন ডিস্যান্টিস। মজে করে মরগানকে তিনি বলেছেন ট্রাম্পের দেয়া ডাকনাম ‘রন ডিস্যানটিমোনিয়াস কীভাবে বানান করতে হয় তা তিনি বিলক্ষণ জানেন। এই সপ্তাহে ডিস্যান্টিসের আগ্রাসী মনোভাব রিপাবলিকান অপারেটিভ এবং ট্রাম্প মিত্রদের অবাক করেছে।ট্রাম্প তার সোশ্যাল মিডিয়া সাইট, ট্রুথ সোশ্যাল-এ একটি বিবৃতি দেওয়ার সময় বলেছিলেন ডিস্যান্টিস একজন সমকামী। এরপরেই পর্নস্টারকে টাকা দেয়া প্রসঙ্গে ট্রাম্পকে কাঠগড়ায় তোলেন ডিস্যান্টিস। যদিও ট্রাম্প পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের সাথে সম্পর্কের কথা অস্বীকার করেছেন।

ট্রাম্প গত ২০ মার্চ সোমবার সোশ্যাল মিডিয়ায় লিখেছেন – ”রন ডিস্যাঙ্কটিমোনিয়াস সম্ভবত ভবিষ্যতে কোনো এক সময় জানতেন পারবেন এই অভিযোগ মিথ্যে এবং জাল। তার জন্য তাঁকে অনেক বড় হতে হবে, জ্ঞানী হতে হবে এবং আরও বেশি পরিচিত হতে হবে। তবে তিনি বুঝতে পারবেন অন্যায়ভাবে এবং অবৈধভাবে একজন নারীর দ্বারা আক্রমনের পরিণতি কি হতে পারে। আমি নিশ্চিত যে তিনিও আমার মতোই এই মিথ্যের বিরুদ্ধে লড়াই করতে চাইবেন !” -লেখক ম্যাগি হ্যাবারম্যান , পুলিৎজার পুরস্কার জয়ী একজন সিনিয়র রাজনৈতিক সংবাদদাতাসূত্র : নিউ ইয়র্ক টাইমস

সুমি/পরিচয়

শেয়ার করুন