নিউইয়র্ক     সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্পকে বিষ মেশানো চিঠি পাঠানোয় নারীর ২২ বছরের কারাদণ্ড

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৩ | ০৮:৩০ পূর্বাহ্ণ | আপডেট: ১৮ আগস্ট ২০২৩ | ০৮:৩০ পূর্বাহ্ণ

ফলো করুন-
ট্রাম্পকে বিষ মেশানো চিঠি পাঠানোয় নারীর ২২ বছরের কারাদণ্ড

অভিযুক্ত নারী প্যাস্কেল ফেরিয়ার । ছবি : ফেসবুক

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিষের প্রলেপ দেওয়া চিঠি লেখার অভিযোগে এক নারীকে ২২ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালে তাকে হত্যার চেষ্টায় রিকিন নামের একটি প্রাণঘাতী বিষের প্রলেপ দেওয়া চিঠি পাঠান ওই নারী।

শুক্রবার (১৮ আগস্ট) বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, অভিযুক্ত ওই নারীর নাম প্যাস্কেল ফেরিয়ার (৫৬)। তিনি কানাডা ও ফ্রান্সের দ্বৈত নাগরিক। তার বিরুদ্ধে চলতি বছরের জানুয়ারিতে জৈব অস্ত্রের মাধ্যমে ষড়যন্ত্রের অভিযোগ করা হয়েছে। অভিযোগে বলা হয়েছে, হোয়াইট হাউস ছাড়ার আগে ২০২০ সালের সেপ্টেম্বরে ট্রাম্পকে হত্যার জন্য বিষাক্ত চিঠি পাঠান প্যাস্কেল। এ ছাড়া তার বিরুদ্ধে টেক্সাসের আরও ৮ আইনপ্রয়োগকারী কর্মকর্তাকে চিঠি পাঠানোর অভিযোগ রয়েছে।

আদালতকে ওই নারী আক্ষেপ করে বলেন, তার পরিকল্পনা ব্যর্থ হয়েছে। তিনি ট্রাম্পকে থামাতে পারেননি। আইনের দীর্ঘপ্রক্রিয়ায় ওই নারী নিজেকে সন্ত্রাসী নয়, অ্যাকটিভিস্ট হিসেবে দাবি করেন।
প্যাস্কেল বলেন, আমি শান্তিপূর্ণ উপায়ে আমার লক্ষ্য অর্জনের চেষ্টা করছিলাম।

ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেসন (এফবিআই) জানিয়েছে, ট্রাম্পকে পাঠানো ওই চিঠিতে নারীর আঙুলের ছাপ রয়েছে। যেখানে তিনি তাকে প্রসিডেন্ট পদ থেকে সরে আসার আহ্বান জানান। এ ছাড়া চিঠিতে তিনি ট্রাম্পকে অত্যাচারী কুৎসিত ক্লাউন হিসেবে উল্লেখ করেন।

কলাম্বিয়ার ডিস্ট্রিক জাজ দাবনি ফ্রিডরিচ ওই নারীকে ২৬২ মাস বা প্রায় ২২ বছরের কারাদণ্ড দেন। এ ছাড়া সাজাভোগের পর তাকে যুক্তরাষ্ট্রের থেকে নির্বাসনের আদেশ দেন। বিচারক ওই নারীর এ কর্মকাণ্ডকে সম্ভাব্য প্রাণঘাতী হিসেবে উল্লেখ করেন। তিনি এ কর্মকাণ্ডকে ব্যক্তি, সমাজ ও সম্ভাব্য শিকারি ব্যক্তির জন্য হুমকিস্বরূপ বলে মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানিয়েছে, এর আগে ২০১৯ সালে তাকে অবৈধ অস্ত্র বহন ও লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর অভিযোগে ১০ সপ্তাহের কারাদণ্ড দেওয়া হয়েছিল। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজি কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে, রিকিন বিষের এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। এটির কারণে ৩৬ থেকে ৭২ ঘণ্টার মধ্যে যে কারও মৃত্যু হতে পারে। এর আগে ২০১৪ সালের মিসিসিপতে যুক্তরাষ্ট্রে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার কর্মকর্তাদের বিষাক্ত চিঠি দেওয়ার অভিযোগে এক ব্যক্তিকে ২৫ বছরের কারদণ্ড দেওয়া হয়।

শেয়ার করুন