নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জন এফ কেনেডিকে হত্যা করেছে সিআইএ : রবার্ট কেনেডি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৯ মে ২০২৩ | ০২:৩৫ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ মে ২০২৩ | ০২:৩৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
জন এফ কেনেডিকে হত্যা করেছে সিআইএ : রবার্ট কেনেডি

রবার্ট এফ কেনেডি জুনিয়র। ছবি : সংগৃহীত

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি জুনিয়রের হত্যাকাণ্ডে জড়িত থাকতে পারে বলে অভিযোগ উঠেছে। এমন অভিযোগ তুলেছেন যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের অন্যতম মনোনয়ন প্রত্যাশী রবার্ট এফ কেনেডি জুনিয়র। এ ছাড়া ১৯৬৮ সালে মার্কিন অ্যাটর্নি জেনারেল রবার্ট এফ কেনেডিকে হত্যার সঙ্গেও সিআইএ জড়িত বলে মনে করছেন তিনি।

নিউ ইয়র্ক পোস্টসহ অন্যান্য মার্কিন সংবাদমাধ্যম এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, রোববার ডব্লিউএবিসি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন রবার্ট এফ কেনেডি জুনিয়র। তিনি বলেন, অকাট্য প্রমাণ আছে যে, জন এফ কেনেডির হত্যাকাণ্ডে সিআইএ জড়িত। তিনি একে সন্দেহের ঊর্ধ্বের বিষয় বলে উল্লেখ করে বলেন, হত্যাকাণ্ডে সিআইএ জড়িত, কিন্তু তা ৬০ বছর ধরে গোপন রাখা হয়েছে। জন এফ কেনেডি হত্যাকান্ডে সিআইএ’র বিতর্কিত ভূমিকা সম্পর্কে এ পর্যন্ত শত শত লেখা ও কাজ সম্পাদন হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড়ে থাকা এ রাজনীতিক বলেছেন, রবার্ট এফ কেনেডি হত্যাকাণ্ডের বিষয়ে মার্কিন সরকারের ব্যাখ্যা ওয়ারেন কমিশন রিপোর্ট হিসেবে পরবর্তী বছর প্রকাশিত হয়, যাতে মার্কিন সাবেক মেরিন সেনা লি হারভি ওসওয়াল্ডকে এককভাবে দায়ী করা হয়। তিনি আরও বলেন, ১৯৬৩ সালের ২২ নভেম্বর টেক্সাসের ডালাস শহরে পরিদর্শনের সময় প্রেসিডেন্ট এফ কেনেডিকে হত্যা করা হয়। এ ঘটনায় অভিযুক্ত ওসওয়াল্ডকে আটক করার পর বিচারের মুখোমুখি করার আগেই হত্যা করা হয় তাকে। সূত্র : যুগান্তর

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন