নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গুপ্তচরবৃত্তির অভিযোগে ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিককে আটক করেছে রাশিয়া

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২৩ | ০২:০১ পূর্বাহ্ণ | আপডেট: ০১ এপ্রিল ২০২৩ | ০২:০১ পূর্বাহ্ণ

ফলো করুন-
গুপ্তচরবৃত্তির অভিযোগে ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিককে আটক করেছে রাশিয়া

ইভান গের্শকোভিচ। ছবি : রয়টার্স

গুপ্তচরবৃত্তির অভিযোগে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গার্শকোভিচকে আটক করেছে বলে জানিয়েছে রাশিয়ার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফএসবি।

বৃহস্পতিবার (৩০ মার্চ) এফএসবি জানিয়েছে, তাকে ইয়েকাটেরিনবার্গ ইউরাল শহর থেকে গ্রেপ্তার করা হয়। গুপ্তচরবৃত্তির দায়ে দোষী সাব্যস্ত হলে গারশকোভিচের ২০ বছরের কারাদণ্ড হতে পারে।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে। এফএসবিকে উদ্ধৃত করে বলা হয়, যুক্তরাষ্ট্রের নাগরিক ইভান গার্শকোভিচের জন্ম ১৯৯১ সালে। তিনি যুক্তরাষ্ট্রের সংবাদপত্র দ্য ওয়াল স্ট্রিট জার্নালের মস্কো ব্যুরোর একজন সংবাদদাতা। যাকে যুক্তরাষ্ট্রের সরকারের স্বার্থে গুপ্তচরবৃত্তি করছেন বলে সন্দেহ করা হয়। এরই পরিপ্রেক্ষিতে তাকে গ্রেপ্তার করা হয়।
তবে এ বিষয়ে সংবাদপত্র দ্য ওয়াল স্ট্রিট জার্নাল তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

মস্কোর নিরাপত্তা সংস্থা গার্শকোভিচের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের হয়ে রাশিয়ার একটি সামরিক শিল্প কমপ্লেক্সের কর্মকাণ্ডের বিষয়ে গোপনীয় তথ্য সংগ্রহের চেষ্টা করছিলেন বলে অভিযোগ আনে। যদিও এ অভিযোগের বিষয়ে কোনো ধরনের প্রমাণ দেয়নি ক্রেমলিন কর্তৃপক্ষ। তবে তাকে কখন আটক করা হয় সে বিষয়ে কিছু জানায়নি এফএসবি। সূত্র: রয়টার্স

শেয়ার করুন