নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গর্বাচেভ ছিলেন দূরদর্শী নেতা: বাইডেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২২ | ১২:৩০ অপরাহ্ণ | আপডেট: ৩১ আগস্ট ২০২২ | ১২:৩০ অপরাহ্ণ

ফলো করুন-
গর্বাচেভ ছিলেন দূরদর্শী নেতা: বাইডেন

প্রয়াত সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভকে ‘বিরল নেতা’ হিসেবে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার সোভিয়েতের শেষ প্রেসিডেন্ট মিখাইলের মৃত্যুতে দেওয়া এক বিবৃতে তিনি একথা বলেন। খবর এএফপির।

বিবৃতিতে গর্বাচেভের গণতান্ত্রিক সংস্কারের কথা উল্লেখ করে বাইডেন বলেন, বিশ্বকে নিরাপদ করতে মিখাইল গর্বাচেভ যা করেছেন, তা ছিল এক বিরল নেতার কাজ। একটি ভিন্ন ভবিষ্যৎ এবং তা অর্জনের জন্য নিজের পুরো ক্যারিয়ারকে ঝুঁকিতে ফেলার সাহস ছিল মিখাইলের। তিনি বলেন, ‘মিখাইল গর্বাচেভ অসাধারণ দূরদর্শী একজন মানুষ ছিলেন।’ মস্কোর স্থানীয় সময় মঙ্গলবার দিবাগত রাতে ৯১ বছর বয়সী মিখাইল গর্বাচেভ মারা যান।

এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, মিখাইল গর্বাচেভ মস্কোর কেন্দ্রীয় হাসপাতালে মারা যান। তিনি অনেক দিন ধরে গুরুতর অসুস্থ ছিলেন। দীর্ঘ অসুস্থতার কারণেই তিনি মারা গেছেন। মিখাইল গর্বাচেভ সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ প্রেসিডেন্ট ছিলেন। রাশিয়ায় দীর্ঘসময় ধরে চলা সমাজতন্ত্রের পতন হয়েছিল তার নেতৃত্বেই। ওই পতনের মধ্য দিয়ে বিশ্বে স্নায়ুযুদ্ধের অবসান ঘটেছিল। সোভিয়েত পতনের পর নিজেও ক্ষমতা হারান গর্বাচেভ। ১৯৯৯ সালে স্ত্রী রাইসা গর্বাচেভের মৃত্যুতে অনেকটাই ভেঙে পড়েন মিখাইল। জানা গেছে, মস্কোর নোভোডেভিচি কবরস্থানে স্ত্রী রাইসার পাশে সমাহিত করা হবে তাকে।
পরিচয়/এমউএ

শেয়ার করুন