নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যালিফোর্নিয়ায় শি-বাইডেনের বৈঠক ১৫ নভেম্বর

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২৩ | ১১:১২ অপরাহ্ণ | আপডেট: ১১ নভেম্বর ২০২৩ | ১১:১২ অপরাহ্ণ

ফলো করুন-
ক্যালিফোর্নিয়ায় শি-বাইডেনের বৈঠক ১৫ নভেম্বর

ক্যালিফোর্নিয়ায় চলতি সপ্তাহে এক দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এ বৈঠকে দুই দেশের সম্পর্ক, যোগাযোগ উন্মুক্ত রাখার গুরুত্ব এবং আঞ্চলিক ও বৈশ্বিক বিষয় স্থান পাবে বলে এক বিবৃতিতে জানিয়েছেন হোয়াইট হাউজের মুখপাত্র কারিন জিন-পিয়ের। মুখপাত্রকে উদ্ধৃত করে বার্তা সংস্থা আনাদোলু জানায়, আগামী ১৫ নভেম্বর সান ফ্রান্সিসকোতে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

৩০তম এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতা শীর্ষ সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন শি। ১৪ নভেম্বর শুরু হয়ে সম্মেলন শেষ হবে ১৭ নভেম্বর।

এক বছর আগে ২০২২ সালের নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে শেষবার মুখোমুখি বৈঠক করেন শি ও বাইডেন।

এমন এক সময়ে বিশ্বের শীর্ষ দুই অর্থনীতির নেতারা বৈঠক করছেন যখন গাজায় ‘যুদ্ধবিরতি’র আন্তর্জাতিক আহ্বানে সাড়া দিতে অস্বীকার করেছে ইসরায়েল। তেল আবিবের এ সিদ্ধান্তে পাশে থাকলেও ‘মানবিক বিরতি’র আহ্বান জানিয়ে আসছে ওয়াশিংটন। এতে ইসরায়েল সম্মত বলেও গত বৃহস্পতিবার (৯ নভেম্বর) জানিয়েছেন বাইডেন।

বেজিংও একাধিক বিবৃতিতে এ সংঘাতের অবসান চেয়েছে, যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।

ইসরায়েলের হামলায় গাজায় নিহত হয়েছেন অন্তত ১১ হাজার ৭৮ জন ফিলিস্তিনি, যার মধ্যে চার হাজার ৫০৬ শিশু ও তিন হাজার ২৭ জন নারী রয়েছেন। অন্যদিকে আনুষ্ঠানিক পরিসংখ্যান অনুসারে, ইসরায়েলে নিহত প্রায় এক হাজার ৬০০।

ও বেইজিংয়ের মধ্যে চলমান প্রতিযোগিতা দায়িত্বপূর্ণ করা ও যৌথ স্বার্থে একত্রে কাজ করার বিষয়ও আলোচনায় উঠে আসবে বলে জানান হোয়াইট হাউজের মুখপাত্র। বিশেষ করে আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রভাবিত করে এমন চ্যালেঞ্জের ক্ষেত্রে একসঙ্গে কাজ করার বিষয়ে আলোচনা হবে।

এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং বলেছেন, চীন-মার্কিন সম্পর্ক গঠন এবং বিশ্ব শান্তি ও উন্নয়নের ইস্যুতে কৌশলগত, বিস্তৃত ও অপরিহার্য বিষয়গুলো নিয়ে দুই নেতা আলোচনা করবেন। এছাড়া এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সহযোগিতা আরও গভীর বিষয়ে কিছু প্রস্তাব ভাগাভাগ করবেন।

আশা করা হচ্ছে, এ সম্মেলনে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গেও দেখা করবেন শি জিনপিং। সাম্প্রতিক সময়ে বেইজিংয়ের সঙ্গে উচ্চ পর্যায়ে যোগাযোগ পুনরায় শুরু করার উদ্যোগ নিয়েছে টোকিও। জাপানের শীর্ষ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা তাকো আকিবা গত ৯ নভেম্বর বেজিংয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে সম্ভাব্য বৈঠকের বিষয়ে সাক্ষাৎ করেছেন।

শেয়ার করুন