নিউইয়র্ক     মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যাপিটল হিলে হামলা : ট্রাম্পপন্থী ‘প্রাউড বয়েজ’ নেতার ১৭ বছরের কারাদণ্ড

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২৩ | ০২:৫০ পূর্বাহ্ণ | আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ | ০২:৫০ পূর্বাহ্ণ

ফলো করুন-
ক্যাপিটল হিলে হামলা : ট্রাম্পপন্থী ‘প্রাউড বয়েজ’ নেতার ১৭ বছরের কারাদণ্ড

মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে হামলার ঘটনায় ‘প্রাউড বয়েজ’ নামের উগ্র ডানপন্থী মিলিশিয়া গোষ্ঠীর এক নেতাকে ১৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। কারাদণ্ড পাওয়া ব্যক্তির নাম জো বিগস। গত বৃহস্পতিবার (৩১ আগষ্ট) তাঁকে এ দণ্ড দেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। ক্যাপিটল হিলে হামলার ঘটনায় এখন পর্যন্ত সবচেয়ে দীর্ঘমেয়াদি কারাদণ্ডের রায়ের মধ্যে অন্যতম এটি। কৌঁসুলিরা বলেছেন, ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয়ের ফল জোরপূর্বক পাল্টে দেওয়ার জন্য রাষ্ট্রদ্রোহমূলক ষড়যন্ত্রের অন্যতম মূল ব্যক্তি ছিলেন বিগস।

নির্বাচনের ফল জোর করে পাল্টে দেওয়ার চেষ্টার অংশ হিসেবে নির্বাচনে পরাজিত প্রার্থী তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে সশস্ত্র হামলা চালিয়েছিলেন।

ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে রাখতে ‘যুদ্ধের’ ডাক দিয়েছিল প্রাউড বয়েজ।

ক্যাপিটল হিলে হামলার ঘটনায় ইতিমধ্যে শত শত ব্যক্তি দোষী সাব্যস্ত হয়ে দণ্ডিত হয়েছেন। সবচেয়ে বেশি মেয়াদের কারাদণ্ড পেয়েছেন স্টুয়ার্ট রোডস নামের এক ব্যক্তি। তাঁকে ১৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ক্যাপিটল হিলে হামলার কেন্দ্রে থাকা আরেক উগ্র ডানপন্থী মিলিশিয়া ‘ওথ কিপারস’ নামের গোষ্ঠীর প্রতিষ্ঠাতা তিনি।

প্রাউড বয়েজের ফ্লোরিডা শাখার নেতা বিগস। তাঁর ৩৩ বছর কারাদণ্ডের আবেদন জানিয়েছিলেন কৌঁসুলিরা। তবে এই আবেদনে সাড়া দেননি বিচারক টিমোথি কেলি।

বিচারক টিমোথি বলেন, এ ঘটনায় কাউকে হত্যার উদ্দেশ্য ছিল না বিগসের। তবে অপরাধমূলক কাজ নিবারণের দরকার রয়েছে।

বিচারক টিমোথি বলেন, এই হামলা ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তরের ঐতিহ্যকে ভেঙে দিয়েছে। এটি আমেরিকানদের সবচেয়ে মূল্যবান বিষয়গুলোর অন্যতম।

সাজা ঘোষণার আগে বিগস অশ্রুসিক্ত হয়ে আদালতের কাছে দুঃখ প্রকাশ করেন। তিনি আদালতকে বলেন, ‘আমি খুবই দুঃখিত।’ বিগস আরও বলেন, তিনি আর প্রাউড বয়েজের সঙ্গে জড়িত থাকবেন না। তিনি তাঁর স্ত্রী ও মেয়ের মঙ্গলের বিষয়ে মনোনিবেশ করবেন। এএফপি

শেয়ার করুন