নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কারাগারে জীবন্ত মানুষকে খেয়ে ফেলল ছারপোকা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৩ | ০৬:৪৭ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ | ০৬:৪৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
কারাগারে জীবন্ত মানুষকে খেয়ে ফেলল ছারপোকা

থম্পসনের পুরো শরীর ছারপোকায় ঢাকা দেখা যায়

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টার কারাগারে জীবিত এক ব্যক্তিকে পোকামাকড় ও বিছানার ছারপোকা খেয়ে ফেলেছে। কারাবন্দি অবস্থায় মারা যাওয়া ওই বন্দির পরিবারের আইনজীবী এই অভিযোগ করেছেন বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

লাশন থম্পসন নামের ওই ব্যক্তিকে ছোট এক অপরাধের দায়ে অভিযুক্ত করে কারাগারে পাঠানো হয়েছিল। কর্মকর্তারা তাকে মানসিকভাবে অসুস্থ বলে বিচার করার পর ফুলটন কাউন্টি কারাগারের মনোরোগ বিশেষজ্ঞ শাখায় পাঠিয়ে দিয়েছিলেন। পারিবারিক আইনজীবী মাইকেল ডি হার্পার থম্পসনের ছবি প্রকাশ করেছেন। এতে থম্পসনের পুরো শরীর ছারপোকায় ঢাকা দেখা যায়।

এই ঘটনায় ফৌজদারি তদন্তের আহ্বান জানিয়েছেন আইনজীবী মাইকেল। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেছেন, এই ঘটনায় একটি মামলা বিচারাধীন রয়েছে।

এক বিবৃতিতে হার্পার বলেছেন, ‘থম্পসনকে পোকামাকড় এবং বিছানার ছারপোকা জীবিত খেয়ে ফেলার পর কারাগারের নোংরা একটি কক্ষে মৃত অবস্থায় পাওয়া গেছে।’

‘থম্পসনকে যে কারাগারে রাখা হয়েছিল তা অসুস্থ প্রাণীর জন্যও উপযুক্ত ছিল না। এটা তার প্রাপ্য ছিল না।’

ফুলটন কাউন্টির মেডিক্যাল পরীক্ষকের প্রতিবেদন অনুযায়ী, গ্রেপ্তারের তিন মাস পর থম্পসনকে গত বছরের ১৯ সেপ্টেম্বর কারাগারে তার কক্ষ থেকে নিশ্চল অবস্থায় পাওয়া যায়। স্থানীয় পুলিশ ও চিকিৎসা কর্মীরা তাকে বাঁচানোর চেষ্টা করলেও ব্যর্থ হন। পরে তাকে মৃত ঘোষণা করা হয় বলে মার্কিন দৈনিক ইউএসএ টুডের প্রতিবেদনে জানানো হয়েছে।

আইনজীবী হার্পার বলেন, কারাগারের রেকর্ডে দেখা যায়, আটক কর্মকর্তা এবং চিকিৎসা কর্মীরা থম্পসনের শারীরিক অবস্থা খারাপ হয়ে যাচ্ছে বলে লক্ষ্য করেছিলেন। কিন্তু তারা তাকে সহায়তা বা সহায়তার ব্যবস্থার মতো কোনও পদক্ষেপই নেননি।

মেডিক্যাল পরীক্ষকের প্রতিবেদনে বলা হয়েছে, কারাগারের মনোরোগ ওয়ার্ডে থম্পসনের কক্ষে ‘ছারপোকার ব্যাপক উপদ্রব’ ছিল। তবে থম্পসনের শরীরে আঘাতের কোনও স্পষ্ট চিহ্ন পাওয়া যায়নি।

প্রতিবেদনে তার মৃত্যুর কারণ অজ্ঞাত বলে তালিকাভুক্ত করা হয়েছে।

প্রাণঘাতী হতে পারে বিছানার ছারপোকা?

আইনজীবীর প্রকাশিত ছবিগুলোতে থম্পসনের একটি অসুস্থ ছবি আঁকা দেখা যায়। যার মুখ এবং ধড় ছারপোকায় ঢাকা।

কেনটাকি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদ ও ছারপোকা বিশেষজ্ঞ মাইকেল পটার বলেন, ছবিগুলোতে কারাগারের কক্ষের অবস্থা অত্যন্ত ‘ভয়াবহ’ দেখা যায়।

বিবিসিকে তিনি বলেন, ‘আমি কুড়ি বছরের বেশি সময় ছারপোকা মোকাবিলায় কাজ করেছি। কিন্তু এমন পর্যায়ের কোনও কিছু আমি কখনই দেখিনি।’

বিছানার ছারপোকার কামড় সাধারণত প্রাণঘাতী হয় না। তবে কিছু বিরল ক্ষেত্রে দীর্ঘসময় ধরে ব্যাপক পরিমাণে ছারপোকার উপদ্রবের কারণে গুরুতর রক্ত স্বল্পতা দেখা দিতে পারে। আর তখন যদি চিকিৎসা না নেওয়া হয়, তাহলে তা প্রাণঘাতী হতে পারে।

পটার বলেন, ‘বিছানার ছারপোকা রক্ত খায় এবং বিছানায় অনেক বেশিসংখ্যক ছারপোকা থাকলে সেগুলো অনেক বেশি পরিমাণে রক্ত খেয়ে ফেলে। তবে চরম ক্ষেত্রে আক্রান্তরা অ্যালার্জির মতো পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করতে পারেন এবং তারা অ্যানাফিল্যাকটিক শকে চলে যেতে পারেন; যা শেষ পর্যন্ত প্রাণঘাতীও হতে পারে।’

নাছরিন/পরিচয়

শেয়ার করুন