নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কমলালেবুর স্বাদমিশ্রিত কোমল পানীয়তে বিভিও নিষিদ্ধ করল যুক্তরাষ্ট্র

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২৩ | ১০:৪৫ অপরাহ্ণ | আপডেট: ১১ নভেম্বর ২০২৩ | ১০:৪৫ অপরাহ্ণ

ফলো করুন-
কমলালেবুর স্বাদমিশ্রিত কোমল পানীয়তে বিভিও নিষিদ্ধ করল যুক্তরাষ্ট্র

কমলালেবুর স্বাদমিশ্রিত কোমল পানীয়ে ব্যবহারযোগ্য সোডার ভেতরের একটি উপাদান নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। টক-মিষ্টি স্বাদের জন্য ব্রোমিনেটেড ভেজিটেবল অয়েল বা বিভিও নামের উপাদানটি ব্যবহার করা হয়।

ভারত, জাপান ও ইউরোপীয় ইউনিয়নের বেশ কিছু দেশে আগেই এই উপাদান নিষিদ্ধ করা হয়। এবার বিষাক্ততা পাওয়ায় যুক্তরাষ্ট্রও বিভিও নিষিদ্ধ করল।

সম্প্রতি টক্সিকোলজি বা বিষাক্ততার উপাদান নিয়ে গবেষণার প্রতিবেদনের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের খাদ্য এবং ওষুধ প্রশাসন (এফডিএ) বিভিওর নিবন্ধন প্রত্যাহার করেছে বলে সায়েন্স অ্যালার্টের এক প্রতিবেদনে তথ্য পাওয়া যায়।

কমলালেবুর স্বাদযুক্ত উপাদানগুলো যেন কোমল পানীয়তে ভেসে না থাকে, এ জন্য ১৯৩০ সাল থেকে ইমালসিফাইং এজেন্ট হিসেবে বিভিও ব্যবহার করা হচ্ছে। ট্রাইগ্লিসারাইডের সঙ্গে এক ডজন ব্রোমিন পরমাণু আটকে রাখলে ঘন তেল তৈরি হয়, যা কম ঘন চর্বির সঙ্গে মিশলে তরলজুড়ে সমানভাবে ভাসতে থাকে।

তবে বিভিন্ন প্রাণীর ওপর গবেষণা করে জানা যায়, বিভিও ধীরে ধীরে ফ্যাট টিস্যুতে তৈরি হতে পারে। আয়োডিনকে কাজ করতে বাধা দেয় ব্রোমিন। থাইরয়েডের অভ্যন্তরে থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ করে এই আয়োডিন। তাই বিশ্বজুড়ে স্বাস্থ্য কর্মকর্তারা এই উপাদানের ঝুঁকি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।
ভারত, জাপান ও ইউরোপীয় ইউনিয়নের বেশ কিছু দেশে আগেই এই উপাদান নিষিদ্ধ করা হয়। গত অক্টোবরে এই উপাদান নিষিদ্ধের জন্য নতুন আইন করে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য। ২০২৭ সাল থেকে আইনটি কার্যকর হবে।
যুক্তরাজ্যের ১৯৭০ সালের এক গবেষণায় দেখা যায়, ব্রোমিন মানুষের টিস্যুতে জমা হচ্ছে। সেই সঙ্গে প্রাণীদের ওপর গবেষণা থেকে জানা যায়, উচ্চমাত্রার বিভিও হৃদ্‌যন্ত্রেও আচরণগত সমস্যা সৃষ্টি করে।

বিভিন্ন গবেষণায় পাওয়া ফলাফলের পরও বহু সময় নিয়ে উপাদানটি ব্যবহারে নিষেধাজ্ঞা দিল এফডিএ। যদিও পেপসি ও কোকা-কোলার মতো বিভিন্ন কোমল পানীয় কোম্পানি গত দশক থেকে এই উপাদান তাদের পণ্যে ব্যবহার বন্ধ করেছে।

এফডিএর হিউম্যান ফুড বিভাগের ডেপুটি কমিশনার জেমস জোনস বলেন, বিভিওকে প্রতিস্থাপন করতে কয়েক বছর থেকে বিভিন্ন কোমল পানীয় উৎপাদক কোম্পানি পণ্যের পুনর্গঠন করছে। এখনো যুক্তরাষ্ট্রের কিছু কোমল পানীয়তে এই উপাদান পাওয়া যাচ্ছে।

এই নিষেধাজ্ঞা ভবিষ্যতে আরও কঠোর পদক্ষেপকে নির্দেশ করে। জোনস বলেছে, সংস্থাটি অন্য উপাদানের অনুমোদন নিয়ে পর্যালোচনা করছে। মানুষ ও প্রাণীর দেহে ক্যানসার সৃষ্টি করবে—এমন খাবারের রং ব্যবহারও বন্ধ করার চিন্তাভাবনা চলছে।

এফডিএর এই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য বিভিও নিয়ে আরও বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হবে। ২০২৪ সালে আগে এসব পরীক্ষা শেষ হওয়ার সম্ভাবনা কম। বিভিওর বিকল্প উপাদান এরই মধ্যে বিশ্বের বিভিন্ন কোমল পানীয়তে ব্যবহার করা হচ্ছে।

শেয়ার করুন