নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে প্রক্সি যুদ্ধ শুরু করছে যুক্তরাষ্ট্র’

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২২ | ১২:৩০ অপরাহ্ণ | আপডেট: ১০ অক্টোবর ২০২২ | ১২:৩০ অপরাহ্ণ

ফলো করুন-
‘ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে প্রক্সি যুদ্ধ শুরু করছে যুক্তরাষ্ট্র’

ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপমূলক নীতি গ্রহণ করে দেশটির ভূমিতে রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র প্রক্সি যুদ্ধ শুরু করেছে বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিআইএসভুক্ত দেশগুলো বিষয়ক মহাপরিচালক অ্যালেক্সি পোলিশুক। গতকাল রোববার (৯ অক্টোবর) রুশ বার্তাসংস্থা তাসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র একদিকে ইউকেনকে শত শত কোটি ডলার মূল্যের অস্ত্র দিচ্ছে অন্যদিকে সেখানে হাজার হাজার ভাড়াটে সেনা পাঠিয়েছে। এর মাধ্যমে যুক্তরাষ্ট্র সরকার ইউক্রেন যুদ্ধে সামরিক হস্তক্ষেপ করে যাচ্ছে।

রাশিয়ার এই জ্যেষ্ঠ কূটনীতিক বলেন, যুক্তরাষ্ট্র নিজে ইউক্রেনকে সামরিক সহযোগিতা করে ক্ষান্ত হয়নি বরং নিজের ইউরোপীয় মিত্রদেরও একই কাজ করতে বাধ্য করছে। যুক্তরাষ্ট্রের চাপে ইউরোপীয় দেশগুলো ইউক্রেনকে সমরাস্ত্র দিয়ে সহযোগিতা করছে। ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান অষ্টম মাসে পড়েছে। গত আট মাস ধরে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো ইউক্রেনের শত শত কোট ডলারের অত্যাধুনিক সমরাস্ত্রের যোগান দিয়ে যাচ্ছে।

কিয়েভকে অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ সরবারের পাশাপাশি রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। ফলে এসব দেশ ইউক্রেন যুদ্ধ বন্ধ করার লক্ষ্যে পদক্ষেপ নেওয়ার পরিবর্তে উল্টো এ যুদ্ধকে উস্কে দিচ্ছে। রাশিয়া বলছে, ইউক্রেনকে পাশ্চাত্যের সমরাস্ত্র সরবরাহের কারণে এ যুদ্ধ দীর্ঘায়িত হচ্ছে এবং এর নেতিবাচক প্রভাব হবে সুদূরপ্রসারী। সূত্র: রেডিও তেহরান

পরিচয়/সোহেল

শেয়ার করুন