নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনজুড়ে রুশ হামলা অব্যাহত, বৈঠকে জি৭ নেতারা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২২ | ০১:৩৪ অপরাহ্ণ | আপডেট: ১১ অক্টোবর ২০২২ | ০১:৩৪ অপরাহ্ণ

ফলো করুন-
ইউক্রেনজুড়ে রুশ হামলা অব্যাহত, বৈঠকে জি৭ নেতারা

অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে রাশিয়ার একমাত্র সংযোগ সেতুতে আক্রমণের পর ইউক্রেনজুড়ে চালানো ক্ষেপণাস্ত্র হামলা অব্যাহত রেখেছে মস্কো। ক্রিমিয়ার সংযোগ স্থাপনকারী কার্চ সেতু শনিবারের হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই ঘটনার জন্য ইউক্রেনকে দায়ী করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ‘সেতুতে হামলা সন্ত্রাসী তৎপরতা। দেশটির গোয়েন্দা বাহিনী রাশিয়ার বেসামরিক অবকাঠামো ধ্বংসের লক্ষ্য নিয়েছে।’

এ হামলার জবাব দিতে সোমবার (১০ অক্টোবর) রাজধানী কিয়েভের প্রাণকেন্দ্রে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে মস্কো। ফেব্রুয়ারিতে সামরিক অভিযান শুরুর পর এপ্রিল পর্যন্ত রাজধানীতে হামলা চালায় রুশ বাহিনী। তবে এরপর সোমবারের আগে সেখানে আর বিমান হামলা চালায়নি তারা।

তবে ক্রিমিয়ায় হামলার পর প্রথমবারের মতো কিয়েভজুড়ে ধ্বংসযজ্ঞ শুরু করে রাশিয়া। মঙ্গলবার পর্যন্ত কিয়েভে মুহুর্মুহু বিমান হামলার সাইরেন শোনা যায়। এদিন শুধু কিয়েভই নয় লভিভ, খারকিভ, দিনিপ্রো এবং জাপোরিঝিয়া শহরেও বড় ধরনের হামলা চালায় রুশ বাহিনী।

ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি পরিষেবা বিভাগের বরাতে বিবিসি জানিয়েছে, গতকাল থেকে শুরু হওয়া হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৯ জনে পৌঁছেছে। এতে দেশজুড়ে আহত হয়েছেন ১০৫ জন।
আজ সকালে জাপোরিঝিয়ার উত্তরাংশে নতুনভাবে হামলা শুরু করে মস্কো। এতে ব্যাপক অগ্নিসংযোগের ঘটনা ঘটে। তবে উদ্ধারকারীরা বলেছেন, ১০৮০ বর্গফুটজুড়ে ছড়িয়ে পড়া আগুন নিভিয়ে ফেলা হয়েছে।

রাষ্ট্রীয় জরুরি পরিষেবা বিভাগ জানিয়েছে, জাপোরিঝিয়ায় বেসামরিক অবকাঠামোকে লক্ষ্য করে এখন পর্যন্ত ১২টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এনক্রিপশন প্রযুক্তি-সুবিধার মেসেজিং অ্যাপ টেলিগ্রাম বার্তায় হামলায় একজন নিহত হয়েছেন বলে জানিয়েছেন শহরটির আঞ্চলিক গভর্নর। তবে সর্বশেষ এ হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি রাশিয়া। এর মধ্যে ইউক্রেনে চলমান হামলার বিষয়ে আলোচনা করতে আজ ভার্চুয়াল বৈঠকে বসতে যাচ্ছেন জি৭ নেতারা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাসসহ অন্য নেতারা এ বৈঠকে যুক্ত হবেন এবং ইউক্রেনের প্রতি তাদের সমর্থন পুনরায় ব্যক্ত করবেন বলে আশা করা হচ্ছে।
বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও অংশ নিতে পারেন।

পরিচয়/সোহেল

শেয়ার করুন