নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হোয়াইট হাউসে মিললো কোকেন, তদন্ত শুরু

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৬ জুলাই ২০২৩ | ১২:২৬ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ জুলাই ২০২৩ | ১২:২৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
হোয়াইট হাউসে মিললো কোকেন, তদন্ত শুরু

মার্কিন প্রেসিডেন্টের দাপ্তরিক বাসভবন হোয়াইট হাউস থেকে উদ্ধার করা সন্দেহজনক সাদা রঙের পাউডারকে কোকেন হিসেবে চিহ্নিত করা হয়েছে। ওয়াশিংটন ফায়ার সার্ভিস এবং জরুরি পরিষেবা বিভাগ বিষয়টি নিশ্চিত করেছে।

এক সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হোয়াইট হাউসের ওয়েস্ট উইংয়ের যেখানে জনসাধারণের প্রবেশের অনুমতি রয়েছে, স্থানীয় সময় রবিবার রাতে সেখান থেকে কোকেন উদ্ধার করা হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি কর্তৃপক্ষ।

ওয়েস্ট উইংটি হোয়াইট হাউসের নির্বাহী প্রাসাদের সাথে সংযুক্ত যেখানে মার্কিন প্রেসিডেন্টের জো বাইডেন থাকেন। যদিও রবিবার রাতে হোয়াইট হাউসে ছিলেন না বাইডেন। মঙ্গলবার মার্কিন সিক্রেট সার্ভিস জানায়, রবিবার ওয়েস্ট উইংয়ে সন্দেহজনক সাদা রঙের পাউডার পাওয়া যায়, যার ফলে হোয়াইট হাউস কমপ্লেক্স সাময়িকভাবে বন্ধ রাখা হয়। এটি খুঁজে পাওয়ার পর ফায়ার সার্ভিস এবং জরুরি পরিষেবা কর্মীরা দ্রুত হোয়াইট হাউসে পৌঁছান। তাদের প্রাথমিক পরীক্ষায় জানা যায়, পাউডারটি কোকেন ছিল।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সিক্রেট সার্ভিসের একজন মুখপাত্র এক ই-মেইল বিবৃতিতে বলেছেন, পাউডার উদ্ধারের পরপরই ওয়াশিংটন ফায়ার সার্ভিসকে ডাকা হয়েছিল। তারা পরীক্ষা-নিরীক্ষা শেষে জানায়, উদ্ধার হওয়া সাদা রঙের পাউডার কোনো বিপজ্জনক পদার্থ নয়। তিনি আরও জানান, এটি কিভাবে হোয়াইট হাউসে এলো তা জানতে তদন্তে নেমেছে সংশ্লিষ্ট বিভাগ।

কোকেন একটি উদ্দীপক ওষুধ এবং মাদক, যা দক্ষিণ আমেরিকার দুটি কোকা প্রজাতির পাতা ‘এরিথ্রোক্সিলাম কোকা’ এবং ‘এরিথ্রোক্সিলাম নভোগ্রানেটেন্স’ থেকে পাওয়া যায়। কোকা পাতা থেকে নিষ্কাশন এবং কোকেন হাইড্রোক্লোরাইড (পাউডারড কোকেন) আরও প্রক্রিয়াকরণের পর, ড্রাগটি (মাদক) নাক দিয়ে বা দ্রবীভূত করে কিংবা শিরাতে ইনজেকশনের মাধ্যমে নেয়া হয়। কোকেন মস্তিষ্কের মেসোম্বিলিক পথকে উদ্দীপিত করে। মানসিক প্রভাবের মধ্যে সুখের তীব্র অনুভূতি, যৌন উত্তেজনা, বাস্তবতার সাথে যোগাযোগ হারানো বা উত্তেজনা অন্তর্ভুক্ত থাকতে পারে।

শেয়ার করুন