নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হোয়াইট হাউসে পবিত্র কুরআন তেলাওয়াত

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৩ মে ২০২৩ | ০৭:২১ পূর্বাহ্ণ | আপডেট: ০৩ মে ২০২৩ | ০৭:২১ পূর্বাহ্ণ

ফলো করুন-
হোয়াইট হাউসে পবিত্র কুরআন তেলাওয়াত

যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে ঈদুল ফিতর উদযাপন উপলক্ষে পবিত্র কুরআন তেলাওয়াত হয়েছে। ওয়াশিংটন ডিসির পেনসিলভানিয়া এভিনিউয়ে অবস্থিত এ প্রাসাদে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন।

সোমবার অনুষ্ঠিত এই আয়োজনে মুসলিম জনগোষ্ঠীর প্রতি দৃঢ় সমর্থনের কথা তুলে ধরেন তিনি। অনুষ্ঠানের শুরুতে সুললিত কণ্ঠে পবিত্র কুরআন থেকে রোজা বিষয়ক একটি আয়াত তেলাওয়াত করা হয়।

ঈদ উৎসবের স্বাগত বক্তব্যে প্রেসিডেন্ট জো বাইডেন রমজান মাসের রোজা ও মুসলিমদের ওপর এর প্রভাব প্রসঙ্গে কথা বলেন। এ সময় তিনি আমেরিকান সমাজে মুসলিম সম্প্রদায়ের অবদানের প্রশংসা করে জানান, মার্কিন কূটনীতি, সামরিক খাত থেকে শুরু করে সিনেমা, খাদ্য ও বস্ত্রশিল্পে মুসলিমদের ব্যাপক অবদান রয়েছে।

তিনি বলেন, বর্তমানে যুক্তরাষ্ট্রে আপনাদের মতো ৩৫ লাখ মানুষ বসবাস করেন। আপনারা ভিন্ন ভিন্ন জাতি থেকে এসেছেন। বিভিন্ন ভাষায় কথা বলেন। কিন্তু এখন আপনারা আমেরিকান হিসেবে এখানে একত্রিত হয়েছেন। আমেরিকার ইতিহাসে অতীতের যেকোনো সময়ের চেয়ে বর্তমান কংগ্রেসে সবচেয়ে বেশিসংখ্যক মুসলিম দায়িত্ব পালন করছেন।

বক্তব্য শেষে ‘ঈদ মোবারক’ বলে উপস্থিত সবাইকে অভিবাদন জানান বাইডেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কেুরআন থেকে তেলাওয়াত করেন ইমাম মাখদুম জিয়া। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, কংগ্রেস সদস্য আন্দ্রে কার্সন ও ইলহান ওমরসহ শতাধিক মুসলিম নেতা।

এদিকে হোয়াইট হাউসে ঈদের আয়োজনে নিউ জার্সির প্রসপেক্ট পার্কের মুসলিম মেয়র মোহাম্মদ খায়রুল্লাহকে উপস্থিত হওয়ার অনুমতি দেয়নি গোয়েন্দা সংস্থা সিক্রেট সার্ভিস। তবে তাকে কেন হোয়াইট হাউসে ঢোকার অনুমতি দেয়া হয়নি তা জানা যায়নি। সূত্র : আলজাজিরা ও রোয়া নিউজ

শেয়ার করুন