নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হোয়াইট হাউসের প্রাইড পার্টির অনুষ্ঠানে ‘টপলেস’ হওয়ায় নিষিদ্ধ হলেন তিন অতিথি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৭ জুন ২০২৩ | ১২:৫৮ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ জুন ২০২৩ | ০১:০২ পূর্বাহ্ণ

ফলো করুন-
হোয়াইট হাউসের প্রাইড পার্টির অনুষ্ঠানে ‘টপলেস’ হওয়ায় নিষিদ্ধ হলেন তিন অতিথি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও কার্যালয় হোয়াইট হাউসে আয়োজিত অনুষ্ঠানে টপলেস হয়ে ভিডিও ধারণ করায় তিন অতিথিকে নিষিদ্ধ করা হয়েছে। ভবিষ্যতে হোয়াইট হাউসের কোনো অনুষ্ঠানে তাঁরা অংশ নিতে পারবেন না। গত শনিবার (১০ জুন) হোয়াইট হাউসে এলজিবিটিকিউ প্লাস প্রাইড পার্টির আয়োজন করা হয়। অনুষ্ঠান চলার সময় হোয়াইট হাউসের দক্ষিণ লনে কয়েকজন অতিথি টপলেস হয়ে ভিডিও করেন। সে ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমেও পোস্ট করা হয়। পরে তাঁদের নিষিদ্ধ করার ঘোষণা দেয় হোয়াইট হাউস। গত মঙ্গলবার (১৩ জুন) হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে এ ধরনের আচরণকে ‘অগ্রহণযোগ্য’ ও ‘অশোভন’ বলে উল্লেখ করেছেন।

নিষিদ্ধ হওয়া তিন অতিথির একজন রোজ মন্টোয়া। তিনি একজন ট্রান্সজেন্ডার নারী। নিষিদ্ধ করার প্রতিক্রিয়ায় রোজ মন্টোয়া বলেন, ওয়াশিংটনে টপলেস থাকাটা বৈধ। অশোভন কিছু করার ইচ্ছা তাঁর ছিল না। মন্টোয়া হোয়াইট হাউসের ওই অনুষ্ঠানে ধারণ করা ৫৮ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন। ওই ভিডিওতে তাঁকে টপলেস অবস্থায় বুকের ওপর দুই হাত দিয়ে রাখতে দেখা গেছে। তাঁর পেছনে শার্ট খুলে দুজন ট্রান্সজেন্ডার পুরুষ দাঁড়িয়ে ছিলেন।

ক্যামেরার পেছন থেকে কেউ একজন বলে ওঠেন, ‘আমরা কি হোয়াইট হাউসে টপলেস হয়ে আছি?’ হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে বলেন, ওই অনুষ্ঠানে পরিবারের সদস্যদের নিয়ে আনন্দ উদ্‌যাপন করতে আসা শত শত অতিথির সঙ্গে অশোভন আচরণ করা হয়েছে। হোয়াইট হাউসের কোনো অনুষ্ঠানে এ ধরনের আচরণ বেমানান উল্লেখ করে পিয়েরে বলেন, এর মধ্য দিয়ে অনুষ্ঠানে আগত অন্য অতিথিদের অসম্মান করা হয়েছে।

ভিডিওতে যাঁদের দেখা গেছে, তাঁদের কাউকে ভবিষ্যতে কোনো অনুষ্ঠানে দাওয়াত দেওয়া হবে না বলেও ঘোষণা দেন পিয়েরে। মন্টোয়ার ভিডিওতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেনকে বক্তব্য দিতে মন্টোয়ার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করতে দেখা গেছে। ভিডিওটি নিয়ে অনলাইনে সমালোচনা হওয়ার পর মন্টোয়া একটি টিকটক ভিডিও তৈরি করেছেন। সেখানে তিনি প্রশ্ন করেছেন, এখন কেন তাঁর বুক খোলা রাখাকে অশোভন বলা হচ্ছে। ট্রান্সজেন্ডার নারী হিসেবে পরিচিতি পাওয়ার আগে তো এমনটা হতো না বলে উল্লেখ করেন তিনি।

মন্টোয়া আরও বলেন, ‘আমার পুরুষ ট্রান্সজেন্ডার বন্ধুরা খালি গা হয়ে তাদের বুকে অস্ত্রোপচারের দাগগুলো দেখাচ্ছিল, আনন্দ করছিল; আমিও তাদের সে আনন্দের ভাগীদার হতে চেয়েছিলাম। ওয়াশিংটন ডিসির আইন মেনেই আমি তাদের সঙ্গে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিই।’ ভিডিওটির ক্যাপশনে লেখা ছিল ‘ফ্রি দ্য নিপল’। হোয়াইট হাউসের ওই অনুষ্ঠানে শত শত অতিথি উপস্থিত ছিলেন। হোয়াইট হাউস বলছে, এটি সেখানে হওয়া এযাবৎকালের সবচেয়ে বড় প্রাইড পার্টি।

সাথী/পরিচয়

শেয়ার করুন