নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হঠাৎ ২৮ হাজার ফুট নিচে নেমে এলো বিমান

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২৩ | ০৮:০১ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ | ০৮:০১ পূর্বাহ্ণ

ফলো করুন-
হঠাৎ ২৮ হাজার ফুট নিচে নেমে এলো বিমান

ইউনাইটেড এয়ারলাইন্সের বিমান। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউজার্সি থেকে ইতালির রোমে যাচ্ছিল ইউনাইটেড এয়ারলাইন্সের একটি বিমান। ২৭০ যাত্রী ও ১৪ ক্রু সদস্য নিয়ে ‍ঠিক-ঠাকভাবেই যাত্রা করে ফ্লাইটটি। তবে পথিমধ্যে কেবিনে বায়ুচাপজনিত ইস্যুতে মাত্র ১০ মিনিটে ২৮ হাজার ফুট নিচে নেমে আসে বোয়িং ৭৭৭ মডেলের ওই বিমানটি। ভাগ্য ভালো হওয়ায় পথ পাল্টে নিউজার্সিতেই ফিরে আসতে সক্ষম হন পাইলট। এ ঘটনায় সব যাত্রী ও ক্রু সদস্যরাও অক্ষত আছেন।

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার (১৩ সেপ্টেম্বর) ইউনাইটেড এয়ারলাইন্সের বিমানটি নিউজার্সির নেওয়ার্ক আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রাত ৮টা ৩৭ মিনিটে যাত্রা করে। কিছু দূর যাওয়ার পর বিমানে ত্রুটি দেখা দিলে রাত ১২টা ২৭ মিনিটে সেটি আবার নেওয়ার্ক ফিরে আসে।

এক বিবৃতিতে ইউনাইটেড জানিয়েছে, বায়ুচাপজনিত সমস্যা মোকাবিলায় বিমানটি নেওয়ার্কে নিরাপদে ফিরে এসেছে। যদিও বায়ুচাপজনিত কোনো ত্রুটি দেখা দেয়নি বলে দাবি করেছেন প্রতিষ্ঠানটির আরেক মুখপাত্র। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বিমান চলাচল সংস্থা এফএএ বিমানে বায়ুচাপজনিত সমস্যার কথা স্বীকার করেছে। এ ঘটনায় বাধ্য হয়ে পথ পরিবর্তন করেন বিমানের পাইলট। পথ পরিবর্তনের একপর্যায়ে মাত্র ১০ মিনিটে সেটি ২৮ হাজার ফুট নিচে নেমে পড়ে।

এদিকে এ ঘটনার পরপর বিমানের ২৭০ যাত্রীকে অন্য ফ্লাইটে করে তাদের গন্তব্যে পৌঁছে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ইউনাইটেড এয়ারলাইন্স। গত বছরের ডিসেম্বরে একই ধরনের সমস্যায় পড়েছিল ইউনাইটেড এয়ারলাইন্সের আরেকটি ফ্লাইট। মাত্র ২ হাজার ২০০ ফুট উচ্চতায় এ সমস্যায় পড়েছিল বিমানটি। একপর্যায়ে এক ধাক্কায় সেটি প্রতি মিনিটে ৮ হাজার ৬০০ ফুট গতিতে নিচে নেমে আসে। নিচে নামতে নামতে সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র ৭৭৫ ফুট উপরে এসে স্থির হয় বিমানটি।

শেয়ার করুন