নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বার্থরক্ষার জন্য সরকার পতনে কাজ করে যুক্তরাষ্ট্র

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২৩ | ১০:২০ অপরাহ্ণ | আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ | ১০:২০ অপরাহ্ণ

ফলো করুন-
স্বার্থরক্ষার জন্য সরকার পতনে কাজ করে যুক্তরাষ্ট্র

স্বার্থরক্ষার জন্য যুক্তরাষ্ট্র বিদেশে সরকার পতনে কাজ করে বলে মন্তব্য করেছেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) তুরস্কের রাষ্ট্রীয় টেলিভিশন টিআরটি ওয়ার্ল্ডকে দেয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি। জন বোল্টন আরো বলেন, যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশে সামরিক অভ্যুত্থানের পরিকল্পনায় সহায়তা করে আসছে। গত বছর সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারেও বোল্টন বলেছিলেন, অভ্যুত্থান বা সরকার পরিবর্তনের পরিকল্পনাগুলোর নেপথ্যে যুক্তরাষ্ট্রের স্বার্থ দেখা ও অন্য দেশের প্রভাব কমানোই মূল উদ্দেশ্য।

প্রায় ৪০ বছর ধরে মার্কিন প্রশাসনে কাজ করেছেন বোল্টন। সবশেষ তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা ছিলেন।

তবে মতের অমিল হওয়ার কারণে তাকে বরখাস্ত করেন ট্রাম্প। তখন ট্রাম্প বলেছিলেন, বিভিন্ন দেশে যুদ্ধ বাধাতে ও বোমা ফেলতে চান বোল্টন।

টিভি সাক্ষাৎকারে বোল্টনের কাছে অভ্যুত্থানের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি সুনির্দিষ্ট বিষয়ে যেতে যাচ্ছি না। তবে তিনি তার বইয়ে ভেনেজুয়েলার বিষয়ে কথা বলেছেন। যদিও ওই অভ্যুত্থান ব্যর্থ হয়েছিল। এ জন্য তার বিরুদ্ধে দেশটির রাষ্ট্রপতি নিকোলাস মাদুরোকে হত্যা ও অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠার জন্য ভেনেজুয়েলায় বিরোধী মিলিশিয়াদের সমর্থনের অভিযোগ আনা হয়েছিল।

হোয়াইট হাউসের দিনগুলো নিয়ে জন বোল্টনের লেখা ‘দ্য রুম হয়ার ইট হ্যাপেন্ড: আ হোয়াইট হাউস মেমোয়ার’ (যে কক্ষে এটি ঘটেছে : হোয়াইট হাউস স্মৃতিকথা) নামের বইটি ২০২০ সালের জুনে প্রকাশিত হয়েছিল।

বইটি প্রকাশের আগে এতে রাষ্ট্রীয় গোপনীয় তথ্য আছে বলে প্রকাশককে চিঠি দিয়ে হোয়াইট হাউস সতর্ক করে। ওই বইয়ে বোল্টন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারের ব্যাপারে ট্রাম্প প্রশাসনের বিভ্রান্তিকর ও অস্থির নীতির সমালোচনা করেন।

শেয়ার করুন