নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লেবার ডে-র ছুটি উপলক্ষ্যে দেশের কর্মীদের সম্মান জানালো যুক্তরাষ্ট্র

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২৩ | ১১:৪১ অপরাহ্ণ | আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ | ১১:৪১ অপরাহ্ণ

ফলো করুন-
লেবার ডে-র ছুটি উপলক্ষ্যে দেশের কর্মীদের সম্মান জানালো যুক্তরাষ্ট্র

ফিলাডেলফিয়ার শিট মেটাল ওয়ার্কার্স লোকাল ১৯-এ শ্রমদিবস অনুষ্ঠানে ভাষণ দিতে হাজির হয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ৪ সেপ্টেম্বর, ২০২৩।

যুক্তরাষ্ট্র সোমবার বার্ষিক শ্রমদিবসে দেশের প্রায় ১৬০ মিলিয়ন কর্মীকে সম্মান জানাল। অনানুষ্ঠানিকভাবে গ্রীষ্মও শেষ হল। কিছু সম্প্রদায়ের শিক্ষাবর্ষ শুরু হওয়ার আগের দিন (যদি ইতোমধ্যে শুরু হয়ে না থাকে) বন্ধুবান্ধব ও আত্মীয়জনদের সাথে পরিবারগুলিকে মিলিত হওয়ার শেষ সুযোগ করে দিয়েছে এই ছুটি।

আমেরিকান কর্মীদের প্রতি শ্রদ্ধা জানাতে ১৮৯৪ সালে আনুষ্ঠানিকভাবে এই জাতীয় ছুটির ঘোষণা করা হয়েছিল। ১৯ শতকের শেষ দিকে কর্মীরা প্রায়শই কঠিন পরিস্থিতির সম্মুখীন হতেন। দিনে ১২ ঘন্টা ও সপ্তাহে ৭ দিনই কাজ করতে হত তাদের। কঠোর কায়িক পরিশ্রম করেও পেতেন সামান্য বেতন। এখন, বাড়ির পিছনের দিকের উঠোনে বারবিকিউ, কয়েকটি কুচকাওয়াজ এবং বিশ্রামের মধ্য দিয়ে ছুটির দিনটি পালিত হয়।

প্রেসিডেন্ট জো বাইডেন, যিনি প্রায়ই নিজেকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি ইউনিয়নপন্থী প্রেসিডেন্ট বলে থাকেন, সোমবার বার্ষিক ত্রি-প্রাদেশিক শ্রম দিবসীয় কুচকাওয়াজের জন্য পূর্বাঞ্চলীয় শহর ফিলাডেলফিয়া যান। যুক্তরাষ্ট্রের শ্রমের ইতিহাসে ইউনিয়নের গুরুত্ব নিয়ে তিনি বলেন, অতিমারির প্রাথমিক বিধ্বংসী প্রভাব থেকে আমেরিকান অর্থনীতি, যা বিশ্বের বৃহত্তম, ঘুরে দাঁড়িয়েছে।

জনতার উদ্দেশ্যে বাইডেন বলেন, “এই শ্রমদিবসে আমরা উদযাপন করছি চাকরি, ভালো বেতনের চাকরি ; এমন চাকরি যার উপর নির্ভর করে আপনি পরিবারকে বহন করতে পারেন, ইউনিয়নের চাকরি।”

বাইডেনের আড়াই বছরের শাসনামলে দেশের অর্থনীতি ১৩ মিলিয়নের বেশি নতুন চাকরির ক্ষেত্র খুলে দিয়েছে, এই সময়কালে অন্যান্য প্রেসিডেন্সির তুলনায় যা বেশি। যদিও কিছু চাকরি অতিমারির ফলে তৈরি হওয়া শূন্যপদ পূরণের জন্য ব্যবহার করা হয়েছে। সূত্র : ভয়েস অফ আমেরিকা

শেয়ার করুন