নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়াকে থামাতে ভারতকে পাশে চায় যুক্তরাষ্ট্র

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৩ | ১০:০৫ অপরাহ্ণ | আপডেট: ০৪ মার্চ ২০২৩ | ১০:০৬ অপরাহ্ণ

ফলো করুন-
রাশিয়াকে থামাতে ভারতকে পাশে চায় যুক্তরাষ্ট্র

রাশিয়া–ইউক্রেন যুদ্ধ অবসানে ভারতের সঙ্গে কাজ করার প্রত্যাশা জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস গত ২রা মার্চ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, ভারতের নৈতিকভাবে কথা বলার সক্ষমতা রয়েছে। যুদ্ধ শেষ করতে ভারত কী ভূমিকা রাখতে পারে, এমন প্রশ্নের উত্তরে প্রাইস বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, এটি যুদ্ধের যুগ নয়। মোদির এই বক্তব্য যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং অন্যান্য দেশের কাছে যথেষ্ট গুরুত্বপূর্ণ।

নেড প্রাইস আরও বলেন, ‘জি–২০ সম্মেলনের আয়োজক হিসেবে ভারত ও বন্ধুদেশগুলোকে যুদ্ধ বন্ধে অবশ্যই ভূমিকা রাখতে হবে। ভারতের সঙ্গে আমাদের কৌশলগত সম্পর্ক রয়েছে। রাশিয়ার সঙ্গেও ভারতের সম্পর্ক রয়েছে।’ রাশিয়ার সঙ্গে ভারতের দীর্ঘদিনের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে, বলেন প্রাইস। এ ছাড়া ভারতের সঙ্গে অর্থনৈতিক, বাণিজ্যিক দিক দিয়ে রাশিয়া জড়িত। এ সম্পর্ককে কাজে লাগিয়ে রাশিয়ার হামলা বন্ধে যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে কাজ করবে বলে তিনি আশা করেন।

গত বছর সমরখন্দে সাংহাই কো–অপারেশন অর্গানাইজেশনের সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে পার্শ্ববৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । ওই বৈঠকে মোদি বলেন, ‘আজকের যুগ যুদ্ধের জন্য নয়।’ রাশিয়া–ইউক্রেন যুদ্ধ বন্ধে ভারত অব্যাহতভাবে আহ্বান জানিয়েছে।যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভকে মস্কোর দায়িত্বজ্ঞানহীন সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আহ্বান জানিয়েছেন। নয়াদিল্লিতে জি–২০ সম্মেলনের পার্শ্ববৈঠকে তিনি এ আহ্বান জানান।

রাশিয়া–ইউক্রেন যুদ্ধ শুরুর এক বছর পর এই প্রথমবারের মতো মুখোমুখি বৈঠক করেছেন ব্লিঙ্কেন ও লাভরভ। গতকাল বৃহস্পতিবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে যৌথ ঘোষণা ছাড়াই শেষ হয়েছে জি-টোয়েন্টি জোটভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন। রাশিয়ার প্রতি ইউক্রেন থেকে নিঃশর্তভাবে পুরোপুরি সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে তৈরি করা হয়েছিল যৌথ বিবৃতি। কিন্তু রাশিয়ার আপত্তিতে চীন সমর্থন জানানোয় তা আলোর মুখ দেখেনি।

শেয়ার করুন