নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন স্পিকার ম্যাককার্থিকে পদচ্যুত করতে অনাস্থা প্রস্তাব

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২৩ | ০৩:১২ পূর্বাহ্ণ | আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ | ০৩:১২ পূর্বাহ্ণ

ফলো করুন-
মার্কিন স্পিকার ম্যাককার্থিকে পদচ্যুত করতে অনাস্থা প্রস্তাব

মার্কিন স্পিকার কেভিন ম্যাককার্থি। ছবি : রয়টার্স

কয়েক দিন আগেই অর্থ বিল নিয়ে ক্ষমতাসীন ও বিরোধীদলের দ্বন্দ্বের জেরে শাটডাউনের দ্বারপ্রান্তে চলে গিয়েছিল যুক্তরাষ্ট্র সরকার। তবে শেষ মুহূর্তে মার্কিন কংগ্রেসে বিল পাসের মাধ্যমে এ যাত্রায় শাটডাউন এড়ান দেশটির আইনপ্রণেতারা। এ জন্য কংগ্রেসে স্টপগ্যাপ বিল পাস করান স্পিকার কেভিন ম্যাককার্থি। তবে এবার তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব করা হয়েছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অন্যতম মিত্র ম্যাট গেটজ কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসে এ অনাস্থা প্রস্তাব আনেন। প্রক্রিয়া অনুসারে আগামী দুদিনের মধ্যে এ প্রস্তাব ভোটাভুটির জন্য উত্থাপন করা হবে। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে নিজের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের বিষয়টি নিশ্চিত করেছেন। ওই পোস্টে তিনি জানান, ঠিক আছে, বিষয়টি সামনে আনুন।

সরকারের ব্যয় নির্বাহের জন্য ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির স্টপগ্যাপ বিল পাস করানোয় রোষের মধ্যে পড়েছেন ম্যাককার্থি। ম্যাট গেটজও মূলত এ বিল পাস করানোর কারণে ম্যাককার্থির ওপর ক্ষিপ্ত। এ জন্য তিনি এমন প্রস্তাব এনেছেন। তবে দেশটির ইতিহাসে এখন পর্যন্ত কোনো স্পিকারই অনাস্থা ভোটের মাধ্যমে পদচ্যুত হননি। তবুও এ ভোটের মুখোমুখি হতে পারেন ম্যাককার্থি।

যুক্তরাষ্ট্রের প্রশাসনিক কাঠামো অনুসারে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের পরপরই স্পিকারের অবস্থান। তিনি কংগ্রেসের এজেন্ডা ও বিভিন্ন কংগ্রেস কমিটির কার্যক্রম নিয়ন্ত্রণ করেন। প্রেসিডেন্টের এজেন্ডা নির্ধারণ বা বাতিল করারও ক্ষমতা রয়েছে তার। এর আগে, ১৫ দফার চেষ্টায় মার্কিন কংগ্রেসের স্পিকার নির্বাচিত হন কেভিন ম্যাককার্থি। সে সময় যেসব রিপাবলিকান আইনপ্রণেতা তার বিরোধিতা করেছিলেন তাদের মধ্যে ম্যাট গেটজ অন্যতম। সে সময় ম্যাট গেটজ ১৫ বারই ম্যাককার্থির বিরুদ্ধে ভোট দিয়েছিলেন। খবর রয়টার্স।

শেয়ার করুন