নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাড়ছে মার্কিন ভিসার ফি, H1-B সহ অন্যান্য ভিসা ফি ৩৩২ শতাংশ পর্যন্ত বৃদ্ধির প্রস্তাব

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৩ | ১২:২২ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ মার্চ ২০২৩ | ১২:২৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
বাড়ছে মার্কিন ভিসার ফি, H1-B সহ অন্যান্য ভিসা ফি ৩৩২ শতাংশ পর্যন্ত বৃদ্ধির প্রস্তাব

মার্কিন যুক্তরাষ্ট্রের জো বাইডেন প্রশাসন H-1B ভিসা সহ অভিবাসন ফিতে ব্যাপক বৃদ্ধির প্রস্তাব রেখেছে । H1-B ভিসাগুলি দক্ষ কারিগরি পেশাদারদের মধ্যে বেশ জনপ্রিয়, বিশেষ করে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কর্মরত বহু ভারতীয়’র আমেরিকায় গিয়ে নতুন জীবন শুরু করেন এই ভিসার মাধ্যমে।

প্রস্তাবে কী অন্তর্ভুক্ত রয়েছে? বাইডেন প্রশাসনের নতুন প্রস্তাবের অধীনে H1-B ভিসার জন্য আবেদন ফি এখন ৪৬০ ডলার থেকে বেড়ে ৭৮০ ডলার হতে পারে। H-1B ভিসা হলো একটি অ-অভিবাসী ভিসা যা মার্কিন সংস্থাগুলি প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন আছে এমন পেশাগুলিতে বিদেশী কর্মীদের নিয়োগের ক্ষেত্রে দেয়। প্রতি বছর প্রযুক্তি সংস্থাগুলি, বিশেষ করে যেগুলির সদর দফতর সিলিকন ভ্যালিতে, ভারত এবং চীনের মতো দেশগুলি থেকে কয়েক হাজার কর্মী নিয়োগ করে। প্রস্তাবিত নিয়মের অধীনে H2-B পিটিশনের জন্য ফি (মরশুমি অকৃষি কর্মীদের জন্য) ৪৬০ ডলার থেকে বাড়িয়ে ১০৮০ ডলার করার প্রস্তাব রাখা হয়েছে। যেখানে L-1 ভিসা আবেদনের জন্য ফি ৪৬০ ডলার থেকে ১৩৮৫ ডলার পর্যন্ত হতে পারে, যা ৩৩২ শতাংশ বৃদ্ধি। একটি L-1 ভিসা মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে একটি মার্কিন সদর দফতরের কোম্পানি দ্বারা নিযুক্ত ব্যক্তিদের দেয়া হয় কিন্তু শর্ত হলো তাদের মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানান্তরিত হতে হবে। US Citizenship and Immigration Services (USCIS) দ্বারা প্রকাশিত সর্বশেষ প্রস্তাব অনুসারে O-1 ভিসার আবেদন ফি ৪৬০ ডলার থেকে ১০৫৫ ডলার হতে পারে, যা ২২৯শতাংশ বৃদ্ধি।

একটি O-1 ভিসা জাতীয় বা আন্তর্জাতিক চলচ্চিত্র এবং টেলিভিশন শিল্পে অসাধারণ কৃতিত্বের ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের জন্য জারি করা হয়। H1-B ভিসা ফি বৃদ্ধি: প্রস্তাব কখন আইনে পরিণত হবে? ভিসা বিতর্ক নতুন কিছু নয়। এর আগে ভিসা বাতিলের সপক্ষে যুক্তি দেখিয়েছিলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রস্তাবিত নিয়মটি ৪ জানুয়ারী, ২০২৩ থেকে শুরু হয়ে ৬০ দিনের পাবলিক বিরোধিতার মেয়াদে আছে । ৭ মার্চ, ২০২৩ পর্যন্ত, সাধারণ জনগণ অভিবাসন সম্পর্কিত অনুরোধের জন্য ফি বৃদ্ধি বিবেচনা করে প্রস্তাবিত নিয়মে নিজেদের পরামর্শ যোগ করতে সক্ষম হবেন।

ভিসা ফি বাড়ানো হচ্ছে কেন ? ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস), তার ফেডারেল বিজ্ঞপ্তিতে যুক্তি দিয়েছে যে ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) প্রাথমিকভাবে আবেদনকারীদের চার্জ করা ফি দ্বারা অর্থায়ন করা হয়। সংস্থাটি তার তহবিলের প্রায় ৯৬শতাংশ ফাইলিং ফি থেকে পায়, কংগ্রেসের বরাদ্দ থেকে নয়। এজেন্সি আরও যুক্তি দিয়েছে যে এর বর্তমান ফি, যা ২০১৬ সাল থেকে অপরিবর্তিত রয়েছে। এজেন্সির অপারেশনগুলির সম্পূর্ণ খরচ এই টাকায় চালানো যাচ্ছে না । সূত্র : wionews.com

সাথী / পরিচয়

শেয়ার করুন