নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বয়সই বাইডেনের প্রধান প্রতিদ্বন্দ্বী

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৩ | ০৩:৫৩ পূর্বাহ্ণ | আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ | ০৩:৫৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
বয়সই বাইডেনের প্রধান প্রতিদ্বন্দ্বী

সময় কোন মানুষের জন্য অপেক্ষা করে না। প্রবাদটি ৮০ বছর বয়স্ক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য বেশ ভালোভাবেই প্রযোজ্য। এখন প্রশ্ন হচ্ছে, প্রেসিডেন্ট বাইডেন কি ভোটারদের বোঝাতে পারবেন যে তার বয়স কোনো সমস্যা নয়?

গত ২৫ এপ্রিল মঙ্গলবার বাইডেন দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিয়েছেন। তিনি জানান যে, আরও চার বছর হোয়াইট হাউসে থাকতে চান তিনি। যদিও সাম্প্রতিক এনবিসি নিউজের জরিপ বলছে অন্য কথা। এতে দেখা যায় যে, ৭০ শতাংশ আমেরিকানই চান না বাইডেন পুনরায় নির্বাচন করুক। এমনকি তার দল ডেমোক্রেটদেরও ৫১ শতাংশ বাইডেনের বিরুদ্ধে। তাদের বড় একটি অংশই বাইডেনের বিরুদ্ধে অবস্থান নেয়ার কারণ হিসেবে তার বয়সের কথা উল্লেখ করেছেন। বাইডেন ইতিমধ্যেই যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। যদি তিনি পুনঃনির্বাচনে জয়লাভ করতেন, তাহলে তিনি ৮২ বছর বয়সে দ্বিতীয় দফা দায়িত্ব গ্রহণ করবেন এবং ৮৬ বছর পর্যন্ত তাকে দায়িত্ব পালন করতে হবে।

যুক্তরাষ্ট্র সরকারের ‘মোর্টালিটি টেবিল’ অনুসারে, একজন ৮২ বছর বয়সী মানুষের গড় আয়ু ৭৬.৭৭ বছর এবং পরবর্তী ১২ মাসের মধ্যে তার মৃত্যুর সম্ভাবনা ৮ শতাংশ।

রিপাবলিকান দলের তরফ থেকে বলা হচ্ছে, বাইডেন এরইমধ্যে তার বয়সের কারণে দায়িত্ব পালনে অক্ষম হয়ে পড়েছেন। ফলে দ্বিতীয় দফায় তার প্রেসিডেন্ট নির্বাচন হওয়াকে উদ্বেগজনক মনে করেন তারা। যে ভিডিওর মাধ্যমে বাইডেন তার দ্বিতীয় দফা নির্বাচনের ঘোষণা দিয়েছেন সেখানে ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের কথাও বারবার তুলে ধরা হয়েছে। বাইডেন যদি দায়িত্ব পালনের সময় কোনো কারণে অক্ষম হয়ে পড়েন তাহলে তার দায়িত্ব বর্তাবে কমালা হ্যারিসের ওপর।

বিশ্লেষকরা বলছেন, বাইডেনের এই বয়সের সমস্যার কারণে রিপাবলিকানরা অতিরিক্ত সুবিধা পাবে। প্রচারণা চলাকালীন বাইডেন যদি কোনো ভুল করে ফেলেন তাহলে সেটিকে অস্ত্র হিসেবে ব্যবহার করবে দলটি। তারা এরইমধ্যে বাইডেনকে দায়িত্ব পালনে অক্ষম বলে ঘোষণা দিয়েছে। বাইডেনের যে কোনো ভুলের জন্য রিপাবলিকানরা তার বয়সকে দায়ী করার সুযোগ পাবেন। গত বছর প্রতিনিধি পরিষদের ৫৪ জন রিপাবলিকান বাইডেনের মানসিক অবস্থা নিয়ে উদ্বেগ জানিয়ে চিঠি পাঠায়। পাশাপাশি বাইডেন ডিমেনশিয়ায় আক্রান্ত কিনা তা পরীক্ষা করার দাবি জানান তারা। ওই চিঠিতে বাইডেনের বেশ কয়েকটি ভুল পদক্ষেপ এবং ভুল বিবৃতিকে তালিকাভুক্ত করা হয়। চিঠিতে লেখা হয়েছে, সাম্প্রতিক এই ঘটনাগুলি কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এসব থেকে প্রমাণিত হয় বাইডেনের মানসিক ভারসাম্য ঠিক নেই।

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পও এরইমধ্যে আরও এক দফা নির্বাচনের ঘোষণা দিয়েছেন। তিনিও বারবার বাইডেনের বয়স নিয়ে উদ্বেগ জানিয়ে আসছেন। রিপাবলিকান দলের তরফ থেকে এখনও আনুষ্ঠানিক ঘোষণা না এলেও তিনি নিজেই প্রেসিডেন্ট নির্বাচন করার ঘোষণা দিয়েছেন। গত বছরের মধ্যবর্তী কংগ্রেসের নির্বাচনের সময় রাজনৈতিক সমাবেশে ট্রাম্প প্রায়শই বাইডেনের বিভিন্ন গাফিলতি এবং হাটতে গিয়ে হোঁচট খাওয়ার ভিডিও চালাতেন। অ্যারিজোনায় অক্টোবরের এক সমাবেশে ভিডিওটি উপস্থাপন করার সময় ট্রাম্প বলেন, জো বাইডেন স্পষ্টভাবে কথা বলতে পারেন না। সে পরিষ্কারভাবে ভাবতেই পারে না।

সুইটি/পরিচয়

শেয়ার করুন