নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘তৃতীয় বিশ্বযুদ্ধ লেগে যেতে বেশি দেরি নেই’

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:৩১ অপরাহ্ণ | আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:৩৪ অপরাহ্ণ

ফলো করুন-
‘তৃতীয় বিশ্বযুদ্ধ লেগে যেতে বেশি দেরি নেই’

সম্প্রতি এক বছর পূর্ণ হলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। ছবি: সংগৃহীত

সম্প্রতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিরসনে বেশ কয়েকটি পরামর্শ দিয়েছে চীন। একইসঙ্গে দেশটি পুতিনের দেশকে অস্ত্র সরবরাহ করবে বলেও আভাস দিয়েছে। আর এতেই চটে গেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বেইজিংকে হুমকি দিয়ে বলেছেন, রাশিয়াকে অস্ত্র সরবরাহ করলে ব্যবস্থা নেওয়া হবে। বিশ্লেষকরা বলছেন, দেশে দেশে এমন হুমকি মোটেই ভালো লক্ষণ। অতীতে রাষ্ট্রনায়কদের খামখেয়ালি আচরণের কারণেই দুবার বিশ্বযুদ্ধ দেখে পৃথিবী। এবারও যে এমনটা ঘটবে না তা উড়িয়ে দেয়া যাচ্ছে না। এমনও হতে পারে শিগগিরই লেগে যাবে তৃতীয় বিশ্বযুদ্ধ। এ কারণে এখনই উচ্চশক্তিধর রাষ্ট্রগুলোকে সিদ্ধান্ত নিতে তারা বিশ্বকে কি উপহার দিতে চান। চীন যে রাশিয়াকে অস্ত্র দিতে চায় সে বিষয়টি গতকাল রবিবার (২৬ ফেব্রুয়ারি) রুশ উপপররাষ্ট্রমন্ত্রী মিখাইল বগদানভ দেশটির সরকারি গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

আরও পড়ুন।চীন রাশিয়াকে অস্ত্র দিলে ব্যবস্থা নেওয়ার হুমকি বাইডেনের

বগদানভের বরাত দিয়ে রুশ বার্তাসংস্থা তাস বলেছে, চার দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধানদের মধ্যে আলোচনা হবে। বৈঠকের কর্মপদ্ধতি নিয়ে কাজ চলছে। বৈঠক কী নিয়ে হবে সে ব্যাপারে বিস্তারিত জানা যায়নি। গত ডিসেম্বর মাসে রাশিয়া, তুরস্ক, সিরিয়ার মধ্যে মস্কোতে আলোচনা হয়েছে। তিন দেশ সিরিয়া সংকট নিয়ে আলোচনা করেছে। এদিকে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘে। এতে জাতিসংঘ সনদের সঙ্গে সংগতি রেখে অবিলম্বে ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে সংস্থাটি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তিনি চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে বৈঠকের পরিকল্পনা করছেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অবসানে বেইজিংয়ের দেওয়া শান্তি প্রস্তাব নিয়ে আলোচনা করতে এ বৈঠক করতে চান তিনি।

বাইডেনের হুমকি : ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র দেবে চীন; গত কয়েক দিন ধরে এমন দাবি করে আসছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো।এছাড়া মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোও একই কথা বলেছে। তবে বেইজিং এ দাবি প্রত্যাখ্যান করেছে। এমন অভিযোগ, পাল্টা অভিযোগের মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন হুমকি দিয়েছেন, চীন যদি সত্যি সত্যি রাশিয়াকে অস্ত্র দেয় তাহলে এর বিরুদ্ধে ব্যবস্থা নেবেন তিনি।

আরও পড়ুন।যুক্তরাষ্ট্রে বিমান দুর্ঘটনায় নিহত ৫

মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে বাইডেন জানিয়েছেন, তিনি প্রত্যাশা করেন চীন এমন কিছু করবে না। যদি করে তাহলে অবশ্যই ব্যবস্থা নেবেন। এ ব্যাপারে বাইডেন বলেছেন, ‘আমরা এমন কিছু এখনও দেখিনি। আমি প্রত্যাশা করি না চীন রাশিয়াকে মারণাস্ত্র দেবে।’ বাইডেনের এ সাক্ষাৎকারটি নেন এবিসির সাংবাদিক ডেভিড মুর। তিনি প্রেসিডেন্টকে জিজ্ঞেস করেন, যদি চীন অস্ত্র দেয় তাহলে এটি ‘সীমা লঙ্ঘন’ হবে কি না? এ প্রশ্নের জবাবে বাইডেন বলেন, ‘আমরা ব্যবস্থা নেব।’

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন