নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্পের উপদেষ্টার বিরুদ্ধে সংসদ অবমাননার অভিযোগ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ১২:৩৮ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ১২:৩৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
ট্রাম্পের উপদেষ্টার বিরুদ্ধে সংসদ অবমাননার অভিযোগ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্য উপদেষ্টা পিটার নাভারো। ছবি : এপি

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্য উপদেষ্টা পিটার নাভারোর বিরুদ্ধে সংসদ (কংগ্রেস) অবমাননার অভিযোগ উঠেছে। ২০২০ সালের নির্বাচনের ফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগের তদন্তে সহায়তা না করায় তার বিরুদ্ধে এমন অভিযোগ করা হয়েছে।

শুক্রবার বিবিসি ও আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ট্রাম্পের সাবেক এ উপদেষ্টার বিরুদ্ধে দুটি মামলা হয়েছে। আইনজীবীরা জানিয়েছেন, কংগ্রেসের তদন্তের জন্য আদালতের নির্দেশনা না মানায় তিনি আইন লঙ্ঘন করেছেন। এ জন্য তার বিরুদ্ধে দুটি মামলা হয়েছে। এর প্রত্যেকটির জন্য তার এক বছরের জেল হতে পারে। এর আগে গত বছর ট্রাম্পের আরেক সহযোগী সাবেক কৌশলবিদ স্টিভ ব্যাননের বিরুদ্ধে সংসদ (কংগ্রেস) অবমাননার অভিযোগ করা হয়েছিল।

বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে আদালতের বাইরে বের হয়ে নাভারো বলেন, এটি আমেরিকার জন্য দুঃখের দিন। আমি এ বিষয়ে সুপ্রিম কোর্টে আপিল করব। তিনি বলেন, এটি আমাদের প্রজাতন্ত্রের ইতিহাসে প্রথম যে হোয়াইট হাউসের সিনিয়র উপদেষ্টাকে কথিত এমন অভিযোগের জন্য অভিযুক্ত করা হচ্ছে। অথচ আমাদের ৫০ বছরের বেশি সময় ধরে বিচার বিভাগের নীতি রয়েছে যে হোয়াইট হাউসের উপদেষ্টাদের কংগ্রেসেরে সামনে সাক্ষ্য দিতে বাধ্য করা যাবে না। তা সত্ত্বেও এমন করা হয়েছে।

সংবাদমাধ্যম জানিয়েছেন, দুদিন ধরে চলা চার ঘণ্টার যুক্তিতর্ক উপস্থাপন শেষে ১২ সদস্যের বিচারক বোর্ড তাকে এ মামলায় অভিযুক্ত করেছে। নাভারোর আইনজীবীরা জানিয়েছেন, তারা ভুলে বিচারের মুখোমুখি হয়েচেন। এ রায় দেওয়ার পর আদালতের বাইরে বিচারকরা জনগণের বিক্ষাভ ও বাধার মুখে পড়েছেন।

এর আগে ট্রাম্পের বিরুদ্ধে সর্বশেষ নির্বাচনের ফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগে জর্জিয়ায় মামলা হয়। এ নিয়ে গত চার মাসের মধ্যে তৃতীয়বারের মতো ফৌজদারি অভিযোগে অভিযুক্ত পড়েন তিনি। ওই মামলায় ট্রাম্পের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতারণা, সরকারি কাজে বাধা ও বাধা দেওয়ার চেষ্টা এবং জনগণের অধিকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের চেষ্টাসহ চারটি অভিযোগ আনা হয়। যেখানে ট্রাম্পসহ আরও ছয়জনকে অভিযুক্ত করা হয়। তবে তাদের নাম উল্লেখ করা হয়নি।

নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার চেষ্টাসহ সাবেক এ মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে এ নিয়ে তিনটি মামলা হয়েছে। এর আগে তার বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপনীয় নথি বেআইনিভাবে নিজের কাছে রেখে দেওয়া এবং সাবেক পর্নো তারকা স্টরমি ড্যানিয়েলকে ঘুষ দিয়ে মুখ বন্ধ করার অভিযোগে দুটি মামলা হয়।

শেয়ার করুন