নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জ্বালানি তেলের মজুদ বৃদ্ধির পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২২ | ১২:৫৬ অপরাহ্ণ | আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ | ১২:৫৬ অপরাহ্ণ

ফলো করুন-
জ্বালানি তেলের মজুদ বৃদ্ধির পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর এই বছরের শুরুতে বিশ্বে তেলের মূল্য ব্যারেল প্রতি বেড়ে ১২০ ডলারে পৌঁছালে মজুদ থেকে সবচেয়ে বেশী পরিমাণে তেল ব্যবহারের অনুমোদন দেয় বাইডেন প্রশাসন। তবে তেলের দাম কিছুটা কমায় পুনরায় এই মজুদ বৃদ্ধির পরিকল্পনা করা হয়েছে। শুক্রবার মজুদ বাড়ানোর পরিকল্পনা ঘোষণা করেছে মার্কিন জ্বালানি মন্ত্রণালয় (ডিওই)।

আরোও পড়ুন।যুক্তরাষ্ট্র হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভা থেকে কেন্দ্রীয় ঐক্য পরিষদের লং মার্চ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ

মার্কিন জ্বালানি মন্ত্রণালয় শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, জ্বালানি নিরাপত্তা জোরদারে বর্তমান বিশ্ব বাজারে ব্যারেল প্রতি ৯৬ ডলার মূল্যে তেল কিনে পুনরায় মজুদ বৃদ্ধি করা হবে।

সংস্থাটি বলেছে, এই পরিকল্পনায় একটি পাইলট প্রোগ্রামের অধীনে তিন মিলিয়ন ব্যারেল পর্যন্ত তেল কেনা হবে এবং বিক্রেতাদের আকৃষ্ট করার জন্য প্রোগ্রামটি উন্মুক্ত করা হয়েছে। যুক্তরাষ্ট্রে ২০২১ সালের সেপ্টেম্বরের আগে অপরিশোধিত তেলের মজুদের (এসপিআর) পরিমাণ ছিল ৩৮২ মিলিয়ন ব্যারেল যা কমে দাঁড়িয়েছে প্রায় ২১৬ মিলিয়ন ব্যারেল।

বাইডেন প্রশাসনের এক কর্মকর্তা অক্টোবরে বলেছিলেন যে, প্রশাসন রিজার্ভ রিফিল করার জন্য তেল কেনার পরিকল্পনা করেছিল যখন তেলের দাম ব্যারেল প্রতি প্রায় ৬৭ থেকে ৭২ ডলারে নেমে আসে। অপরিশোধিত তেলের মূল্য বছরের শুরুতে সর্বোচ্চ স্তর থেকে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। শুক্রবার মার্কিন বেঞ্চমার্ক ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়ায় ব্যারেল প্রতি ২.৪ শতাংশ কমে ৭৪.২৯ ডলার দাঁড়িয়েছে। সূত্র: এএফপি

শেয়ার করুন