নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জি-৭ সম্মেলন : রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা দিতে চায় যুক্তরাষ্ট্র

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০২৩ | ০৩:২৪ পূর্বাহ্ণ | আপডেট: ২০ মে ২০২৩ | ০৩:২৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
জি-৭ সম্মেলন : রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা দিতে চায় যুক্তরাষ্ট্র

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রসহ জি-৭–ভুক্ত অর্থনৈতিক শক্তিধর দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করবে। রাশিয়ায় রপ্তানির ক্ষেত্রেও নিয়ন্ত্রণ আরোপ করা হবে। জাপানে জি-৭ সম্মেলনকে সামনে রেখে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা এমন কথা জানিয়েছেন।

জি-৭ নেতারা গত ১৯মে শুক্রবার জাপানের হিরোশিমায় জড়ো হচ্ছেন। এ সম্মেলনের আলোচ্যসূচিতে ইউক্রেন ইস্যুকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে। যুক্তরাষ্ট্র ইতিমধ্যে রুশ কোম্পানি, ব্যাংক ও ব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এবারের সম্মেলনে নতুন নিষেধাজ্ঞা দেওয়ার ব্যাপারে আলোচনা হবে। ইউক্রেনকে সহায়তা দেওয়া এবং মস্কোকে চাপে ফেলার কথা মাথায় রেখে পরিকল্পনাটি সাজানো হয়েছে। এ ব্যাপারে বিশ্বের শক্তিধর দেশগুলোর সমর্থন চাওয়া হবে।

জি-৭ সম্মেলনকে সামনে রেখে ১৮ই মে বৃহস্পতিবার সাংবাদিকদের যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বলেন, রাশিয়া যেন যুদ্ধক্ষেত্রে প্রয়োজন অনুযায়ী সরঞ্জাম না পায়, তা নিশ্চিত করা; নিষেধাজ্ঞা এড়াতে রাশিয়ার যে ফাঁকফোকড়গুলো আছে, সেগুলো বন্ধ করা; রাশিয়ার জ্বালানির ওপর আন্তর্জাতিক নির্ভরতা কমানো এবং মস্কো যেন আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থায় সুবিধা কম পায়, তা নিশ্চিত করার লক্ষ্যে নতুন নিষেধাজ্ঞাগুলো দেওয়া হবে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্রদেশগুলো রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। এখন পর্যন্ত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, বিভিন্ন আর্থিক খাত, ব্যবসায়ীসহ হাজারো নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন। মস্কোকে আর্থিক সুবিধা দিচ্ছে এবং তাদের সক্ষমতা বাড়াচ্ছে, এমন প্রায় ৩০০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নতুন নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার অর্থনীতির আরও বিভিন্ন খাতকে নিষেধাজ্ঞার আওতাভুক্ত করতে পারে ওয়াশিংটন।-সুত্র রয়টার্স

সুমি/পরিচয়

শেয়ার করুন