নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনের আবাসন প্রতিষ্ঠানের যুক্তরাষ্ট্রে দেউলিয়া হওয়ার আবেদন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৩ | ০৭:৫০ পূর্বাহ্ণ | আপডেট: ১৮ আগস্ট ২০২৩ | ০৭:৫০ পূর্বাহ্ণ

ফলো করুন-
চীনের আবাসন প্রতিষ্ঠানের যুক্তরাষ্ট্রে দেউলিয়া হওয়ার আবেদন

চীনের প্রভাবশালী আবাসন প্রতিষ্ঠান এভারগ্র্যান্ড গ্রুপ যুক্তরাষ্ট্রে দেউলিয়া হওয়ার আবেদন করেছে। প্রতিষ্ঠানটি নিউইয়র্কে বৃহস্পতিবার (১৭ জুলাই) দেউলিয়া সুরক্ষার আবেদন করে বলে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

এভারগ্র্যান্ডে এক সময় চীনের দ্বিতীয় বৃহৎ ডেভেলপার বা আবাসন কোম্পানি ছিল। তারা ব্যবসায়িক কাজে প্রচুর ঋণ গ্রহণ করে এবং ২০২১ সালে প্রথমবারের মতো ঋণ খেলাপি হয়ে যায়। এরমাধ্যমে চীনের আবাসন খাতে বড় ধরনের প্রভাব পড়ে। যে প্রভাব এখনো রয়ে গেছে।

সিএনএন জানিয়েছে, এভারগ্র্যান্ডে ধারা-১৫ এর অধীনে দেউলিয়া সুরক্ষা চেয়েছে। যার মাধ্যমে আবেদনকারী প্রতিষ্ঠান অন্য দেশের হলেও যুক্তরাষ্ট্রের দেউলিয়া আদালত হস্তক্ষেপ করতে পারে। এই ধারা-১৫ এর লক্ষ্য হলো— যুক্তরাষ্ট্রের আদালত, ঋণগ্রহীতা এবং অন্যান্য দেশগুলোর মধ্যে সমস্যা সমাধানে সহযোগিতা বৃদ্ধি করা। এছাড়া এরমাধ্যমে আবেদনকারী প্রতিষ্ঠানের যুক্তরাষ্ট্রে যে সম্পদ রয়েছে সেটিরও সুরক্ষা নিশ্চিত করা হয়, সঙ্গে ঋণ কাঠামো পরিবর্তনের চেষ্টা করা হয়।

এভারগ্র্যান্ডেকে একটা সময় চীনের সম্ভাবনাময়ী প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করা হতো। কিন্তু ২০২১ সালে যখন এটি ঋণখেলাপি হয়ে যায়, তখন পুরো আবাসন খাতে এর বিরূপ ও মারাত্মক প্রভাব পড়ে। চীন সরকার আবাসন ব্যয় নিয়ন্ত্রণের মধ্যে রাখতে আবাসন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ঋণ নেওয়ার ওপর বিধিনিষেধ আরোপ শুরু করে। আর এতেই ধস নামে এভারগ্র্যান্ডে। মাত্র কয়েকদিন আগেও প্রতিষ্ঠানটির শেয়ারে ব্যাপক ধস নামে। এতে তাদের সম্পত্তির পরিমাণ প্রায় ৮০ বিলিয়ন ডলার কমে যায়। সূত্র: সিএনএন

শেয়ার করুন