নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘গোপন নথি’ ইস্যুতে জো বাইডেনের কোনো অনুশোচনা নেই

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৩ | ০৮:২৫ পূর্বাহ্ণ | আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ | ০৮:২৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
‘গোপন নথি’ ইস্যুতে জো বাইডেনের কোনো অনুশোচনা নেই

মধ্যবর্তী নির্বাচনের আগে জনসম্মুখে নিজের ব্যক্তিগত অফিসে গোপন নথি খুঁজে পাওয়ার বিষয়টি প্রকাশ না করা নিয়ে তার কোনো অনুশোচনা নেই বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

তবে নথিগুলো অসাবধানতাবশত স্থানচ্যুত হয়ে গিয়েছিল বলে জানিয়েছেন বাইডেনের আইনজীবী রিচার্ড সাউবার। অন্যদিকে বিষয়টি তদন্তের জন্য একজন বিশেষ কাউন্সেল নিয়োগ করেছেন দেশটির অ্যাটর্নি জেনারেল।

উল্লেখ্য, জো বাইডেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন গোপন সরকারি ফাইলগুলো তার ব্যক্তিগত দপ্তর থেকে পাওয়া গেছে। জানা গেছে, ওয়াশিংটন ডিসি-ভিত্তিক ‘পেন বাইডেন সেন্টার ফর ডিপ্লোম্যাসি অ্যান্ড গ্লোবাল এনগেজমেন্ট’ দফতর বন্ধ করার সময় গত বছর নভেম্বরে তালা মারা একটি ক্লজেটের ভেতরে প্রায় ১০ টি মতো ফাইলের খোঁজ পেয়েছেন আইনজীবীরা।

পরে ডিসেম্বরে আরো কিছু গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় গোপন নথি বাইডেনের ডেলওয়্যারের বাড়ি থেকেও পাওয়া যায়, এমনকি ১২ জানুয়ারিতেও তার বাড়িতে আরেকটি নথি মেলে বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

গত নভেম্বরে নথি পাওয়া যাওয়ার পরপরই বাইডেন সেকথা প্রকাশ করেননি কেন? এক সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেন, আমি মনে করি আপনারা দেখবেন সেখানে কিছুই নেই।

এরপর গত বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ঝড়ে লণ্ডভণ্ড হওয়া ক্যালিফোর্নিয়ার সৈকতের শহর পরিদর্শনের সময় তিনি গোপন নথির প্রসঙ্গে বলেন, আমার কোনো অনুশোচনা নেই। আমাকে আইনজীবীরা যা করতে বলেছেন আমি সেটিই করছি।

উল্লেখ্য, গোপন নথিগুলো নিয়ে বাইডেন এই প্রথম প্রকাশ্যে কথা বললেন। এই সমস্ত নথি নিয়ে বাইডেন সমালোচনার স্বীকার হয়েছেন। বিশেষ করে রিপাবলিকানদের কাছ থেকে।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, গোপন নথিগুলো খুঁজে পাওয়ার সঙ্গে সঙ্গেই যে তা ন্যাশনাল আর্কাইভ এবং বিচার বিভাগকে দেওয়া হয়েছে সেকথাই আবার বলেছেন বাইডেন। সংস্থাগুলোর সঙ্গে তারা সহযোগিতা করছেন বলেও জানিয়েছেন তিনি।

শেয়ার করুন