নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাজার খবর প্রকাশে পক্ষপাতের অভিযোগ, নিউইয়র্ক টাইমসের কার্যালয়ে বিক্ষোভ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২৩ | ১০:১৩ অপরাহ্ণ | আপডেট: ১১ নভেম্বর ২০২৩ | ১০:১৩ অপরাহ্ণ

ফলো করুন-
গাজার খবর প্রকাশে পক্ষপাতের অভিযোগ, নিউইয়র্ক টাইমসের কার্যালয়ে বিক্ষোভ

যুক্তরাষ্ট্রের অন্যতম প্রভাবশালী সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের ম্যানহাটানের টাইমস স্কোয়ারের কার্যালয়ে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীদের দাবি, সংবাদমাধ্যমটি গাজায় ইসরায়েলি হামলার খবর প্রচারে পক্ষপাতমূলক আচরণ করছে। এর প্রতিবাদে নিউইয়র্কের ম্যানহাটনে সংবাদমাধ্যমের প্রধান কার্যালয়ের সামনে ও লবিতে ইসরায়েলবিরোধী বিক্ষোভ করেন তাঁরা।

বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেসের খবরে বলা হয়েছে, বিক্ষোভ আয়োজন করে ‘রাইটার্স ব্লক’ নামের একটি সংগঠন। বিভিন্ন সংবাদমাধ্যমে কর্মরত ব্যক্তিরা এ সংগঠনের কর্মী। সংগঠনের কয়েক শ কর্মী ম্যানহাটনে গত ৯ই নভেম্বর বৃহস্পতিবার নিউইয়র্ক টাইমসের কার্যালয়ের সামনে জড়ো হয়ে ঘণ্টাখানেক বিক্ষোভ করেন। পরে অনেকে প্রতিষ্ঠানটির লবিতে ঢুকেও স্লোগান দেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীরা নিজেদের বানানো নিউইয়র্ক টাইমসের একটি কপি হাতে বিক্ষোভ করেন। ওই কপিতে শিরোনাম লেখা ছিল ‘দ্য নিউইয়র্ক ক্রাইমস’। এতে গাজায় নিহত হাজারো মানুষের নাম লেখা ছিল।

পরে বিক্ষোভকারীরা গাজায় নিহত ব্যক্তিদের নাম পড়ে শোনান। শুরু করেন সবচেয়ে কম বয়সীদের নাম পড়ার মধ্য দিয়ে। তবে এই বিক্ষোভে অনাকাঙ্ক্ষিত কোনো কিছু ঘটার খবর পাওয়া যায়নি।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে দেশটিতে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষের প্রাণ যায়। ওই দিন থেকে নির্বিচার পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী।

এক মাসের বেশি সময়ে গাজায় নারী, শিশুসহ সাড়ে ১০ হাজারের বেশি মানুষের প্রাণ গেছে। বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ১৫ লাখ মানুষ। ইসরায়েলি হামলা থেকে বিদ্যালয়, হাসপাতাল, শরণার্থীশিবির—কিছুই বাদ যাচ্ছে না।

এর পরিপ্রেক্ষিতে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার পক্ষ থেকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি যুদ্ধবিরতি কার্যকরের দাবি তোলা হয়েছে। যুদ্ধবিরতির দাবি জানিয়েছে হামাসও। নেতানিয়াহু বরাবর এ দাবি নাকচ করেছেন।

শেয়ার করুন