নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এখনও জীবিত ব্রিটেনের রানি! ভাষণে ‘গড সেভ দ্য কুইন’ বলে বসলেন বাইডেন!

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৭ জুন ২০২৩ | ০৬:৪০ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ জুন ২০২৩ | ০৬:৪০ পূর্বাহ্ণ

ফলো করুন-
এখনও জীবিত ব্রিটেনের রানি! ভাষণে ‘গড সেভ দ্য কুইন’ বলে বসলেন বাইডেন!

গত সপ্তাহেই ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাককে প্রেসিডেন্ট সুনাক বলে বিতর্কে জড়িয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর এবার তাকে ভাষণের শেষে ‘গড সেভ দ্য কুইন’ বলতে শোনা গেল যা আসলে ব্রিটিশ প্রধানমন্ত্রী বা অন্য কোনও পদাধিকারীর করার কথা। স্বাভাবিক ভাবেই বাইডেনের এমন কাণ্ডে নতুন করে উঠে আসছে তার স্মৃতিভ্রংশ ও অসলগ্ন আচরণের প্রসঙ্গ। যা নিয়ে বারবার খোঁচা দিয়েছেন বিরোধীরা। ভাইরাল হয়ে গিয়েছে ভিডিওটি।

আমেরিকার হার্টফোর্ড বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে ওঠেন বাইডেন। ভিডিওতে দেখা যাচ্ছে, তিনি ৩০ মিনিটের ভাষণ শেষে বলেন, ‘ঠিক আছে? গড সেভ দ্য কুইন, ম্যান।’ এরপরই ‘গড সেভ দ্য কুইন’ রীতিমতো ট্রেন্ডিং হয়ে গিয়েছে। উল্লেখ্য, এটি আসলে সেন্ট হেলেনার জাতীয় সংগীত। ব্রিটেন ও এর প্রাক্তন উপনিবেশসমূহের সমন্বয়ে গঠিত মৈত্রীজোটের জাতীয় সংগীতের লাইন উদ্ধৃত করেই সকলকে চমকে দিলেন বাইডেন। যদিও এখন সেই লাইনই বদলে হয়ে গিয়েছে গড সেভ দ্য কিং। যেহেতু ব্রিটেনের মসনদে এখন রাজা তৃতীয় চার্লস।

সম্প্রতি প্রশান্ত মহাসাগর থেকে শুরু করে ভারত মহাসাগর পর্যন্ত দীর্ঘ রেললাইন বানাবার প্রতিশ্রুতি দিয়েও সকলের হাসির খোরাক হয়ে উঠতে দেখা গিয়েছে বাইডেনকে। ২০২৪ অর্থাৎ আগামী বছরই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান দল ইতিমধ্যেই অশীতিপর বাইডেনের বিরুদ্ধে স্মৃতিভ্রষ্ট হওয়ার অভিযোগ তুলেছে। আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে বিষয়টি তাদের প্রচারের অন্যতম হাতিয়ার হতে পারে বলে মনে করা হচ্ছে। এর আগেও ঋষি সুনাককে ‘রাশি সানুক’ বলে ডেকে হাসির খোরাক হয়েছিলেন প্রেসিডেন্ট বাইডেন। এবার ‘গড সেভ দ্য কুইন’ বলে নতুন করে আলোচনায় বাইডেন। সূত্র: এপি।

শেয়ার করুন