নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উচ্চশিক্ষার জন্য কানাডার ভিসা কমছে

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৭ আগস্ট ২০২৩ | ০৪:২২ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ আগস্ট ২০২৩ | ০৪:২২ পূর্বাহ্ণ

ফলো করুন-
উচ্চশিক্ষার জন্য কানাডার ভিসা কমছে

উচ্চশিক্ষার জন্য সামনের দিনে কানাডায় যাওয়ার সুযোগ কমছে। বিদেশি শিক্ষার্থীদের ভিসা দেওয়া কমানোর পরিকল্পনা করছে দেশটি। আবাসনের ব্যয় বাড়ার কারণে কানাডা এই সিদ্ধান্ত নিয়েছে বলে রয়র্টাস জানিয়েছে।

গত মঙ্গলবার (২২ আগষ্ট) কানাডার আবাসনমন্ত্রী সিন ফ্রেজার এক সংবাদ সম্মেলনে বলেন, আবাসন ব্যয় বাড়ায় সরকার চাপের মধ্যে রয়েছে। এ জন্য বিদেশি শিক্ষার্থীদের ভিসা কমানোর পরিকল্পনা করছেন তাঁরা।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কানাডা জনপ্রিয় গন্তব্যস্থল। কারণ কানাডায় সহজে ওয়ার্ক পারমিট পাওয়া যায়। সাম্প্রতিক বছরগুলোতে বিদেশি শিক্ষার্থীদের ব্যাপক হারে ভিসা দিয়েছে কানাডা।

কানাডার সরকারি তথ্য মতে, ২০২২ সালে প্রায় ৮০ লাখ বিদেশি শিক্ষার্থীদের ভিসা দেওয়া হয়। এই সংখ্যা ২০১২ সাল থেকে প্রায় ২ লাখ ৭৫ হাজার বেশি।

গত মাসে ফ্রেজার এই পদে যোগদানের আগে অভিবাসনমন্ত্রী ছিলেন। তখন থেকেই তিনি বলছেন, শিক্ষার্থীদের চাপের কারণে কানাডার আবাসন বাজারে অস্থিরতা সৃষ্টি হচ্ছে।

সরকার ভিসা নিষেধাজ্ঞার পরিকল্পনা নিয়েছে কিনা সাংবাদিকরা জানতে চাইলে মন্ত্রী বলেন, সরকার এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। কিন্তু এই পরিকল্পনাই সবচেয়ে বেশি কার্যকর হবে বলে তিনি মনে করেন।

তিনি আরও বলেন, তাদের অভিবাসন কর্মসূচি স্বল্প সময়ে এত বিশাল সংখ্যায় অভিবাসী আনবে, তাঁরা কখনও ভাবেন নি।

বিরোধী দল কনজারভেটিভ পার্টির অভিযোগ, বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সরকার আবাসন সমস্যা সমাধানে যথেষ্ট পদক্ষেপ গ্রহণ করছেন না।

শেয়ার করুন