নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলে হামাসের হামলা সম্পূর্ণভাবে শয়তানের কাজ: বাইডেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২৩ | ১২:১২ পূর্বাহ্ণ | আপডেট: ১১ অক্টোবর ২০২৩ | ১২:১৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইসরায়েলে হামাসের হামলা সম্পূর্ণভাবে শয়তানের কাজ: বাইডেন
ইসরায়েলের নিরস্ত্র মানুষের ওপর হামাস সদস্যরা যেভাবে হামলা চালিয়েছেন, তাকে সম্পূর্ণভাবে শয়তানের কাজ হিসেবে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও মন্ত্রিসভার একাধিক সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপের পর একথা বলেছেন তিনি।
হামাসকে রক্তপিপাসু আখ্যায়িত করে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, হামাসের এই হামলা জঙ্গি গোষ্ঠী আইএসের (ইসলামিক স্টেট) সবচেয়ে নৃশংসতার কথা স্মরণ করিয়ে দেয়।
ইসরায়েলে এক হাজারের বেশি বেসামরিক নাগরিককে হত্যার জন্য হামাসের কঠোর নিন্দা করেন জো বাইডেন। নিহত এসব ব্যক্তির মধ্যে অন্তত ১৪ জন আমেরিকার নাগরিক বলে উল্লেখ করেছেন তিনি।
জো বাইডেন বলেন, ‘হামাস ফিলিস্তিনের জনগণের জন্য দাঁড়ায়নি। তাঁরা ফিলিস্তিনের জনগণকে মানববর্ম হিসেবে ব্যবহার করছে।’ ইহুদি জনগোষ্ঠীর জন্য দুঃখপ্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এটা নতুন নয়। গত শতকজুড়ে যে ইহুদিবিদ্বেষ চলে এসেছে, সেই কষ্টদায়ক স্মৃতিকে সামনে এনেছে এই ঘটনা।’
ইসরায়েলি সংঘটিত ভয়ানক কয়েকটি ঘটনার কথা তুলে ধরেন জো বাইডেন। তিনি বলেন, ‘বাবা–মায়েরা নিজেদের শরীর কেটে সন্তানদের রক্ষার চেষ্টা করেছেন…শিশুদের হত্যার খবর এসেছে.. নারীদের ধর্ষণ করা হয়েছে।’
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, ‘আমরা ইসরায়েলের পাশে আছি। আমরা ইসরায়েলের পাশে।’ এই হামলার সমুচিত জবাব দেওয়ার জন্য যা করা দরকার, ইসরায়েল তা করবে বলে উল্লেখ করেন তিনি।
গত শনিবার সকালে গাজা থেকে ইসরায়েলে কয়েক হাজার রকেট নিক্ষেপ করে হামাস। একই সঙ্গে ইসরায়েলি ভূখণ্ডে ঢুকে নিরস্ত্র মানুষের ওপর গুলিবর্ষণ করেন হামাস যোদ্ধারা। তাঁদের এই হামলায় নিহতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে বলে ইসরায়েলের কর্মকর্তারা জানিয়েছেন। এরপর তিন দিন ওই যোদ্ধাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে ইসরায়েলি বাহিনী গতকাল বলেছে, তারা দেড় হাজার হামাস সদস্যকে হত্যা করেছে। পাশাপাশি গাজা সীমান্তবর্তী সব এলাকায় পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে।
হামাস হামলা চালানোর পর থেকেই পাল্টা হিসেবে গাজায় বিমান থেকে বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, টানা চার দিনের ইসরায়েলি বোমা হামলায় অন্তত ৮৩০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন চার হাজারের বেশি মানুষ।
শেয়ার করুন